Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাত মাস পর প্রথমবারের মতো কাবায় প্রবেশের সুযোগ পেল বিদেশিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১০:২৯ এএম

সাত মাস পর পবিত্র মক্কার কাবাঘরে প্রবেশের সুযোগ পেলেন বিদেশি মুসলমানেরা। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলতি বছরের মার্চের শুরুতে বিদেশি নাগরিকদের জন্য মক্কা ও মদিনায় ওমরাহ পালন বন্ধের বিরল ঘোষণা দিয়েছিল সউদী আরব। সাত মাস পর প্রথমবারের মতো বিদেশিদের কাবায় প্রবেশের সুযোগ দেয়া হল।
দশ হাজারের মতো বিদেশি মুসলমান গতকাল রোববার (১ নভেম্বর) ওমরাহ পালন করেছেন। এ বছর করোনাভাইরাস এসে সব কিছু বদলে দিয়েছে। হজ এবং ওমরা সবই বন্ধ ছিল সাত মাস।
সউদী আরব পৌঁছানোর পর ওমরা পালনকারীদের 'সেল্ফ আইসোলেশন' বা অন্যদের থেকে একদম বিচ্ছিন্ন থাকতে হয়েছে তিনদিন। এরপরই তাদের কাবায় প্রবেশের অনুমতি মিলেছে তাদের।
সউদী আরবে প্রায় সাড়ে তিন লক্ষ ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মৃত্যুর সংখ্যা সাড়ে পাঁচ হাজারের মত। শনাক্ত ব্যক্তিদের প্রায় সবাই সেরে উঠেছেন। সউদী আরব এখন ধাপে ধাপে বিধিনিষেধ প্রত্যাহার করছে, মসজিদগুলো খুলে দিচ্ছে। স্থানীয়দের জন্যেও নিষেধাজ্ঞা ছিল। তবে অক্টোবর থেকে সউদী নাগরিকদের ওমরাহ পালন করতে দেয়া হচ্ছে।
এ বছর মোটে ১০ হাজারের মতো মুসলিমকে হজ পালন করার সুযোগ দেয়া হয়েছে। যেখানে সাধারণত প্রতি বছর গড়ে ২৫ লাখের মতো মুসলিম হজ পালনের সুযোগ পান। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ