Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মালয়েশিয়া প্রবাসীদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ২:৩২ পিএম

করোনা ভাইরাসের সংক্রমণ শুরু পর থেকে বিদেশ থেকে আসা ব্যক্তি নানা সমস্যার মধ্যে পড়েছেন। অনেক শ্রমিক কর্মস্থলে ফিরতে পারছেন।

এদিকে ভিসার মেয়াদ বাড়ানো ও মালয়েশিয়ায় ফেরানোসহ বিভিন্ন দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান নিয়েছেন কয়েক শ প্রবাসী। আজ সোমবার সকাল ১০টা থেকে তারা সেখানে অবস্থান করছেন। মালয়েশিয়া প্রবাসীদের অবস্থানের কারণে মন্ত্রণালয়ের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে। এর আগে জাতীয় প্রেসক্লাব এলাকা থেকে মিছিল নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান প্রবাসীরা।

প্রবাসী লিটন আহমেদ জানান, করোনাভাইরাসের সংক্রমণের কারণে তিনি গত মার্চ মাসে দেশে এসেছেন। তার ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। হাতে টাকাপয়সাও নেই। তিনি কর্মস্থলে ফিরতে চান।

প্রবাসী মো. আজিম জানান, তিনিও গত মার্চ মাসে দেশে এসেছেন। তার ভিসার মেয়াদ ডিসেম্বর মাসে শেষ হবে। তিনি মালয়েশিয়ায় ফিরে যেতে চান।


 মালয়েশিয়া প্রবাসীরা জানান, তাদের অনেকেরই ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। ডিসেম্বর মাস আসতে আসতে শতকরা ৯০ ভাগের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। তারা কয়েকটি দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন।

এসব দাবির মধ্যে রয়েছে-১. মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা করে তাদের ভিসার মেয়াদ বাড়ানো এবং সহজ স্বাভাবিক নিয়মে মালয়েশিয়া প্রবেশের অনুমতি দেওয়া; ২. চার্টার্ড ফ্লাইটে স্বাস্থ্যবিধি মেনে মালয়েশিয়া যাওয়ার ব্যবস্থা করা; ৩. কোনো প্রবাসী ছুটিতে এসে মারা গেলে তার পরিবারকে ৫ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান; ৪. প্রবাসীদের মরদেহ দেশে আনতে বিমান টিকিটসহ সব খরচ সরকারকে বহন করতে হবে; ৫. ছুটিতে আটকে পড়া সব প্রবাসীকে নগদ অর্থ সহায়তা ও প্রণোদনা দেওয়া; ৬. বিদেশে কারাগারে থাকা প্রবাসীদের বাংলাদেশ হাইকমিশনকে আইনি সহায়তা দিতে হবে।

ঘটনাস্থলে থাকা সহকারী পুলিশ কমিশনার (এসি) হাসান মুহতারি জানান, প্রবাসীরা শান্তিপূর্ণ সমাবেশ করছেন। তাদের এই সমাবেশ পূর্বনির্ধারিত ছিল না। প্রবাসীদের একটি প্রতিনিধিদল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আলোচনা করতে যাবে বলে তিনি শুনেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ