Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

একদিনেই যে দেশে অর্ধেক মানুষের করোনা পরীক্ষা সম্পন্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ২:৫০ পিএম

ইউরোপে চলছে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ। অনেক দেশ লকডাউন হচ্ছে। তাই কোনও ঝুঁকি না নিয়ে দুই দিনেই দেশের সব মানুষের করোনা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছিল স্লোভাকিয়া সরকার। গত শনিবার একদিনেই প্রায় অর্ধেক জনসংখ্যার করোনা পরীক্ষা করিয়ে তাক লাগিয়ে দিল ইউরোপের দেশটি। প্রথম দিনে ২৫ লাখ ৮০ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে।  আর তাতে ২৫ হাজার ৮০০ জনের শরীরে মারণ ভাইরাস শনাক্ত হয়েছে। সংক্রামিতদের বিশেষ কোয়ারেন্টাইনে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রথম দিনের পরীক্ষায় পজিটিভিটি রেট বা শনাক্তের হার ১ শতাংশ হওয়ায় অনেকটাই স্বস্তিতে প্রশাসন।
দেশটিতে মোট জনসংখ্যা ৫৫ লাখ। ১০ বছরের শিশু ছাড়া দেশের সবার করোনা শনাক্ত পরীক্ষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
রয়টার্স জানিয়েছে, শনাক্ত পরীক্ষাকালে ৪০ হাজারের বেশি চিকিৎসাকর্মী এবং সহযোগী দল হিসেবে সেনা, পুলিশ, প্রশাসনিক কর্মী এবং স্বেচ্ছাসেবকরা কাজ করেছে। পাঁচ হাজার কেন্দ্রে অ্যান্টিজেন পরীক্ষা হয়েছে। এই পরীক্ষা ছিলো বিনামূল্যে এবং স্বেচ্ছামূলক। তবে যারা এতে অংশ নেয়নি তাদেরকে লকডাউনের আওতায় রাখা হবে, যার মধ্যে কর্মস্থলে যাতায়াতে নিষেধাজ্ঞাও রয়েছে।
তবে জনগণকে এমন চাপ প্রয়োগের জন্য ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইগোর মাতোভিচ। তবে এও বলেছেন যে, এটা করাটাও জরুরি।
আগামী সপ্তাহের ছুটির দিনে দ্বিতীয় দফায় একদিনে বাকি মানুষের করোনা পরীক্ষার পরিকল্পনা করছে দেশটির সরকার। রোববার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ৯৪৬ জন; মৃত্যু ২১৯। তবে শনিবার দেশব্যাপী গণহারে অ্যান্টিজেন পরীক্ষায় শনাক্ত কোভিড-১৯ রোগীদের এই তালিকায় রাখা হয়নি। সূত্র : দি গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ