Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মালয়েশিয়া প্রবাসীরা

ভিসার মেয়াদ বৃদ্ধি ও কাজে ফেরার দাবিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভিসার মেয়াদ বাড়ানো ও মালয়েশিয়ায় ফেরার দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন প্রাবসীরা। গতকাল সোমবার সকাল ১০টা থেকে কয়েকশ’ প্রবাসী সেখানে অবস্থান নেন। এর আগে জাতীয় প্রেস ক্লাব এলাকা থেকে মিছিল নিয়ে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে গিয়ে বিক্ষোভ করেন।
অবস্থান কর্মসূচিতে যোগ দেয়া একজন প্রবাসী বলেন, তিনি গত মার্চে দেশে ফিরেছেন। ইতিমধ্যে তার ভিসার মেয়াদ শেষ হয়েছে। হাতে থাকা অর্থকড়িও ফুরিয়ে গেছে। এই অবস্থায় দ্রæত কর্মস্থলে ফেরা ছাড়া তার উপায় নেই। জানা গেছে, ডিসেম্বর মাসের মধ্যে দেশে আসা শতকরা ৯০ ভাগ প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। এরই প্রেক্ষিতে বেশ কয়েকটি দাবিতে তাদের আজকেই এই কর্মসূচি।
প্রবাসীদের দাবিগুলোর মধ্যে রয়েছে-মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা করে ভিসার মেয়াদ বৃদ্ধি ও সহজ স্বাভাবিক নিয়মে মালয়েশিয়া প্রবেশের অনুমতি। চার্টার্ড ফ্লাইটে স্বাস্থ্যবিধি মেনে মালয়েশিয়া যাওয়ার বন্দোবস্ত করা। ছুটিতে এসে মারা যাওয়া প্রবাসীর পরিবারকে নূন্যতম ৫ লাখ টাকা প্রদান। লাশ দেশে আনতে বিমান টিকিটসহ সব খরচ সরকারকে বহন করতে হবে। ছুটিতে আটকে পড়া প্রবাসীকে প্রণোদনা প্রদান এবং কারাগারে থাকা প্রবাসীদের বাংলাদেশ মিশনের আইনি সহায়তা নিশ্চিত করা।
পরে দাবিগুলোর ব্যাপারে আলোচনা করতে আন্দোলনকারীদের একটি দল পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান। সেখানে তারা দায়িত্বশীল কর্মকর্তাদের কাছে লিখিত একটি স্মারকলিপিও হস্তান্তর করেন। সরকারের পক্ষ থেকে মালয়েশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে যত দ্রæত সম্ভব আটকেপড়াদের দেশটিতে পাঠানোর ব্যবস্থা করার আশ্বাস দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসার মেয়াদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ