Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিজিট ভিসায় চাকরির উদ্দেশ্যে আমিরাতে আসবেন না

বাংলাদেশ দূতাবাসের পরামর্শ

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

আরব আমিরাতে ভিজিট ভিসায় এসে শুধুমাত্র বিজনেস পার্টনার ভিসা লাগিয়ে বৈধ হওয়ার সুযোগ থাকলেও ‘ওয়ার্ক ভিসায়’ পরিবর্তনের তথা চাকরির ভিসা লাগানোর সুযোগ নেই। অথচ ভিজিট ভিসায় এনে চাকরির ভিসা লাগিয়ে দেয়ার নামে প্রতারণা করে আসছে একশ্রেণীর রিক্রুটিং এজেন্সি ও দালালচক্র। তাই প্রকৃত ট্যুরিস্টগণ আমিরাতে ভ্রমণ ব্যতীত চাকরি বা কাজের উদ্দেশ্যে ভিজিট ভিসা নিয়ে বাংলাদেশ থেকে কেউ আরব আমিরাতে না আসার জন্য এবং কোন রিক্রুটিং এজেন্সি বা দালাল চক্রের প্ররোচনায় প্রলুব্ধ না হওয়ার পরামর্শ দিয়ে সকলের জ্ঞাতার্থে এ সংক্রান্ত আপডেট দিয়েছে আমিরাতস্থ বাংলাদেশ দূতাবাস।

জানা গেছে, চাকরির ভিসা লাগিয়ে দেয়ার নামে একশ্রেণীর রিক্রুটিং এজেন্সি বা দালাল চক্রের খপ্পরে পড়ে ভিজিট ভিসায় বাংলাদেশ থেকে আমিরাতে আসার পর চাকরির ভিসা লাগাতে না পেরে অবশেষে পরিস্থিতি শিকারে নিরুপায় হয়ে ওই লোকগুলোকে অবৈধ হয়ে কাজ করতে হচ্ছে। অপরদিকে বিজনেস পার্টনার ভিসা লাগিয়ে বৈধ হওয়ার সুযোগ থাকায় একশ্রেণীর লোক ভিজিট ভিসায় এসে বিজনেস পার্টনার ভিসা লাগিয়ে বৈধ হওয়ার পরও বাড়তি আয়ের সুবিধায় নিজ প্রতিষ্ঠান ছেড়ে অবৈধ হয়ে অন্য কোন প্রতিষ্ঠানে গিয়ে কাজ করছেন। যা এ দেশটির আইনে মারাত্মক অপরাধ। এতে কেউ কেউ আইন শৃঙ্খলা বাহিনীর হাতে ধরাও পড়ছেন। এতে নষ্ট হচ্ছে দেশের ভাবমর্যাদাও।

অপরদিকে ভিজিট ভিসায় আসা কিছু লোকের দুর্বলতার সুযোগ নিয়ে বিজনেস পার্টনার ভিসা লাগিয়ে দেয়ার নামে বাণিজ্য করে যাচ্ছে একশ্রেণীর লোক। এতে প্রতারিতও হচ্ছেন অনেকে। তাছাড়া কতিপয় প্রতিষ্ঠানের মালিক ভিজিট ভিসায় আসা লোকদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে পার্টনার ভিসা লাগিয়ে দিয়ে পরবর্তীতে নিজ প্রতিষ্ঠানে না রেখে অন্য কোন প্রতিষ্ঠানে কাজ করার জন্য ছেড়ে দিচ্ছেন। আবার কেউ কেউ ছেড়ে দেয়া ব্যক্তির অজান্তে ওই প্রতিষ্ঠান থেকে পালিয়ে গেছে বলে লেবার মিনিস্ট্রিতে অভিযোগ জানিয়ে বøাকলিস্টেড করে রাখে। কারণ ছেড়ে দেয়া ওই ব্যক্তি বাইরে কাজ করতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়লে পালিয়ে গেছে বলে লেবার মিনিস্ট্রিতে অভিযোগ জানিয়ে না রাখার দায়ে ওই প্রতিষ্ঠানের জন্যও রয়েছে ৫০ হাজার দিরহাম জরিমানার বিধান।

ফলে যেভাবে ভিজিট ভিসার অপব্যবহার চলছে তাতে আমিরাতে দীর্ঘ বছর যাবত বাংলাদেশিদের বন্ধ থাকা নতুন নিয়োগ ভিসা চালুর ক্ষেত্রে অন্তরায় হতে পারে বলেও মনে করেন সচেতন প্রবাসী বাংলাদেশিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ