Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

উভয় শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনে উত্থান

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল মঙ্গলবার মূল্যসূচক বেড়েছে। একইসাথে বেড়েছে আর্থিক লেনদেনের পরিমাণ। স্টক এক্সচেঞ্জ দুটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
মঙ্গলবার ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪৫৮৬ দশমিক ২৬ পয়েন্টে। এর আগে রোববার ২ দশমিক ৭২ পয়েন্ট, বৃহস্পতিবার ৫ দশমিক ০৭ পয়েন্ট ও বুধবার ১ দশমিক ৬০ পয়েন্ট বেড়েছিল। গতকাল ডিএসইতে ৪২৫ কোটি ৪৮ লাখ টাকার আর্থিক লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৩৩৫ কোটি ৯২ লাখ টাকার। ডিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১২৮টির দর কমেছে ও ৪৮টির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএসআরএম লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের ১১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এপেক্স ট্যানারি। লেনদেনে এরপর রয়েছে ন্যাশনাল পলিমার, এমজেএল বাংলাদেশ, বেক্সিমকো ফার্মা, শাহজিবাজার পাওয়ার, এসিআই ফরমুলেশন, ইবনে সিনা, এনভয় টেক্সটাইল। অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৫২ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯০৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১১৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ২১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ১০৭টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার দর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উভয় শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনে উত্থান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ