Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাইডেন মেয়েদের পছন্দ, ট্রাম্প বয়স্কদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ১০:৩৪ এএম

মার্কিন নির্বাচনের ফলের অপেক্ষায় পুরো বিশ্ব। কে হচ্ছেন প্রেসিডেন্ট তা জানতে অপেক্ষা করতে হচ্ছে সবাইকে। তবে তা জানা না গেলে এবার জানা গেলে কে কাদের বেশি মনোযোগ কাড়তে পেরেছেন।
অ্যামেরিকায় ন্যাশনাল এক্সিট পোলের রায় হলো, কেবল শ্বেতাঙ্গ ও বয়স্করা বাইডেনের থেকে ট্রাম্পকে বেশি সমর্থন করছেন।

এই এক্সিট পোল করা হয়েছিল জাতি, লিঙ্গ, বয়স ও শিক্ষার ভিত্তিতে। সেখানে দেখা যাচ্ছে, বয়স্ক ও শ্বেতাঙ্গদের ভোট পাওয়ার ক্ষেত্রে বাইডেনের থেকে ট্রাম্প বেশ খানিকটা এগিয়ে। বাইডেন আবার কৃষ্ণাঙ্গ, এশীয়, কলেজ পড়ুয়া এবং ১৮ থেকে ২৯ বছর বয়সী এবং মেয়েদের ভোট পাওয়ার ক্ষেত্রে ট্রাম্পকে পিছনে ফেলে দিয়েছেন। অন্য ক্ষেত্রগুলিতে বাইডেন খুব সামান্য হলেও এগিয়ে আছেন।

এডিসন রিসার্চ/এনইপি-র করা এই এক্সিট পোলে দেখা যাচ্ছে, শ্বেতাঙ্গ ভোটের ৫৫ শতাংশ পেতে পারেন ট্রাম্প, বাইডেন ৪৩ শতাংশ। আবার কৃষ্ণাঙ্গ ভোটের ক্ষেত্রে হিসাবটা উল্টে যাচ্ছে। সেখানে বাইডেন পেতে পারেন ৮৭ শতাংশ ও ট্রাম্প ১১ শতাংশ ভোট। যাঁদের বয়স ৬৫ বছরের বেশি তাঁরা ট্রাম্পের দিকেই ঝুঁকে। এই বয়সের ৫১ শতাংশ ভোটদাতার সমর্থন পেতে পারেন ট্রাম্প। বাইডেন পেতে পারেন ৪৮ শতাংশ। আবার তরুণ ভোটদাতা, যাঁদের বয়স ১৮ থেকে ২৯ এর মধ্যে, সেখানে বাইডেন এগিয়ে আছেন। তিনি ৬৪ শতাংশ তরুণের ভোট পেতে পারেন। ট্রাম্প পেতে পারেন ৩৩ শতাংশ।

পুরুষদের ভোট প্রায় সমান সমান পেতে পারেন ট্রাম্প ও বাইডেন। কিন্তু মেয়েদের ভোট পাওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকতে পারেন বাইডেন। এক্সিট পোল বলছে, ৫৭ শতাংশ মেয়ে বাইডেনকে ভোট দিয়েছেন, ৪২ শতাংশ ট্রাম্পকে। কলেজ পড়ুয়ারা ট্রাম্পের থেকে বাইডেনকে বশি সমর্থন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ