Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

৩১ রাজ্যে ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ১০:৪২ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘিরে টানটান উত্তেজনা বিরাজ করছে। কে হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট তা জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছে বিশ্ব। এর মধ্যেই অবশ্য নির্বাচনের কিছু ফলাফল হাতে আসতে শুরু করেছে।

মার্কিন নির্বাচনে ৩১টি রাজ্যের প্রাথমিক ফলাফল পাওয়া গেছে। অর্ধেকের বেশি রাজ্যের ফলাফল পাওয়ার পর প্রধান দুই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক পার্টি জো বাইডেনের মধ্যে পার্থক্য সুস্পষ্ট হয়ে উঠেছে।
প্রাপ্ত ফলাফল অনুযায়ী, বাইডেন পাচ্ছেন ১৯২টি ইলেক্টোরাল ভোট ও ট্রাম্প পাচ্ছেন ১১৪টি। প্রাথমিক ফলাফল বলছে, গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড ফ্লোরিডাতে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

এদিকে নির্বাচনী পূর্বাভাস অনুযায়ী, আলাবাম, সাউথ ক্যারোলিনা, ইন্ডিয়ানা, কেন্টাকি, টেনেসি, ওকলাহোমা, নর্থ ও সাউথ ডাকোটা, আরকানসাস, ওয়েস্ট ভার্জিনিয়া, লুইজিয়ানা, উটাহ এবং নেব্রাস্কাতে ট্রাম্প জিতবেন।
আর ডেমোক্রেট জো বাইডেন কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়ারে, ভারমন্ট, ম্যারিল্যান্ড, ম্যাচাচুসেটস, নিউজার্সি, নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, নিউ মেক্সিকো ও নিউ হ্যাম্পশায়ারে জিতবেন।

অন্যদিকে ৭৪ বছরের ডোনাল্ড ট্রাম্প পরাজিত হলে তা হবে ১৯৯২ সালে জর্জ এইচ ডব্লিউ বুশের পর প্রথম কোনও প্রেসিডেন্টের পুননির্বাচনে হার।
জাতীয় জরিপ বলছে, ৭৭ বছরের জো বাইডেন সুস্পষ্টভাবে এগিয়ে। যদিও প্রেসিডেন্ট হতে হলে মূল ব্যাটলগ্রাউন্ডগুলো জিতে আসতে হবে।
যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে একসঙ্গে ভোট হলেও মূলত সবার নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি অঙ্গরাজ্যের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। নির্বাচনী ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব অঙ্গরাজ্য। এ বছর আটটি অঙ্গরাজ্যকে সুইং স্টেট বলা হচ্ছে। এগুলো হলো ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, উইসকনসিন, আইওয়া, অ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনা।

এর আগে নির্বাচনের প্রথম দিন মঙ্গলবার সন্ধ্যায় নিজেদের পক্ষে প্রথম জয় দাবি করেন তারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানিয়েছেন, সারা দেশে আমরা সত্যিই খুব ভালো অবস্থানে আছি। ধন্যবাদ সবাইকে। ইন্ডিয়ানা এবং কেনটাকি রাজ্যে ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই তিনি এ মন্তব্য করেন।
জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। বলেন, পেনসিলভানিয়া, মিশিগান এবং উইসকনসিনে জয়ের ব্যাপারে আশবাদী তিনি। মধ্যপশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলো ব্লু ওয়াল নামে পরিচিত।
এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন। যা গত একশো বছরের মধ্যে আগাম ভোটের ক্ষেত্রে একটা রেকর্ড। সূত্র : ইউএসএ টুডের



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ