Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আমরা জয়ের পথে রয়েছি : বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ১২:৩২ পিএম

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, আমরা বিশ্বাস করি যে আমরা জয়ের পথে রয়েছি। নির্বাচনী রাতে ডেলাওয়ারের উইলমিংটনে সমর্থকদের উদ্দেশে দেয়া এক ভাষণে বাইডেন এ কথা বলেন।

অর্ধেকের বেশি অঙ্গরাজ্য থেকে পাওয়া ফলাফলে এগিয়ে আছেন ডেমোক্র্যাট পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত ২২৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন তিনি। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ১৭৪টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। জয়ের পথে এগিয়ে থাকায় ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন বাইডেন।
স্থানীয় সময় বুধবার রাতে ওয়াশিংটনের ডেলওয়্যার শহরে একটি জনসমাগমে অংশ নিয়ে মার্কিনিদের ধন্যবাদ জানান জো বাইডেন। এ সময় তিনি বলেন, ‘আমরা জানি এটি দীর্ঘ সময় ধরে হতে চলেছে। আমরা জয়ের পথে।’

ডেমোক্র্যাট পার্টির প্রেসিডেন্ট প্রার্থী বলেন, ‘আমরা আগেই জানতাম ফলাফল আসতে দেরি হবে। এমনকি এটি আগামীকাল সকাল পর্যন্ত দীর্ঘ হতে পারে। এখন পর্যন্ত ফলাফলে আমরা ভালো অবস্থানে আছি। আমরা বিশ্বাস করি, এ নির্বাচনে আমরা জয়ের পথে রয়েছি।’
জো বাইডেন আরও বলেন, ‘জয় পরাজয় নিশ্চিত হবে প্রতিটি ব্যালট গণনার পরেই।’ এ সময় তার পক্ষে কাজ করা সবাইকে ধন্যবাদ জানান বাইডেন। পাশাপাশি ভোটারদেরও ধন্যবাদ জানান বাইডেন।

এদিকে জো বাইডেন জয়ের আশা করলেও টেক্সাস, ফ্লোরিডা, জার্জিয়া, পেনসিলভানিয়া, ওহিও, নর্থ ক্যারোলিনার মতো রাজ্যে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে আছেন ট্রাম্প। ফলে সার্বিক ফলাফলে তার জয়ের সম্ভাবনাই সবচেয়ে বেশি। টেক্সাসে ইলেকটোরাল ভোট আছে ৩৮টি, ফ্লোরিডায় ২৯টি, জর্জিয়ায় ১৬টি, পেনসিলভানিয়ায় ২০টি, ওহিওতে ১৮টি, নর্থ ক্যারোলিনায় ১৫টি, মিশিগানে ১৬টি, উইসকনসিনে ১০টি। এসব রাজ্যগুলোর সবকটিতে ট্রাম্পের জয়ের সম্ভাবনা রয়েছে।
এদিকে ইলেকটোরাল ভোটে পিছিয়ে থাকলেও পপুলার ভোট এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি এখন পর্যন্ত ভোট পেয়েছেন ৪ কোটি ১ লাখ ৭২ হাজার ৩৯১টি ভোট। এদিকে, বাইডেনকে ভোট দিয়েছেন ৩ কোটি ৮৪ লাখ ১৮ হাজার ৩৬৩ জন ভোটার।

ইন্ডিয়ানা, আরকানসাসে বাইডেনকে পেছনে ফেলে এগিয়ে আছেন ট্রাম্প। অপরদিকে, ম্যাসাচুসেটস এবং নিউ জার্সিতে এগিয়ে আছেন বাইডেন। ওকলাহোমা অঙ্গরাজ্যে ট্রাম্প, রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, দেলাওয়ার, ইলিনয়েস এবং মেরিল্যান্ডের ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন বাইডেন।
যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে একসঙ্গে ভোট হলেও মূলত সবার নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি অঙ্গরাজ্যের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। নির্বাচনী ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব অঙ্গরাজ্য। এ বছর আটটি অঙ্গরাজ্যকে সুইং স্টেট বলা হচ্ছে। এগুলো হলো ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, উইসকনসিন, আইওয়া, অ্যারিজোনা ও নর্থ ক্যারোলিনা। সূত্র : রয়টার্স, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ