Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা বন্ধ করতে সুপ্রিম কোর্টে যাচ্ছেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ২:০৯ পিএম | আপডেট : ২:১৪ পিএম, ৪ নভেম্বর, ২০২০

ভোট গণনা চলাকালেই জাতির উদ্দেশে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

ভাষণে ট্রাম্প বলেন, ওরা আমাকে ধরতেই পারবে না। আমরা পেনসিলভিনিয়ায়ও বড় ব্যবধানে জিততে যাচ্ছি। আমাকে হারনো তাদের পক্ষে অসম্ভব। উইসকনসিনও আমরা জয় করতে যাচ্ছি।

বক্তব্যের এক পর্যায়ে ট্রাম্প নির্বাচনে জালিয়াতির প্রসঙ্গে তুলে নির্বাচনের ভোট গণনা বন্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন বলে জানান। তবে ঠিক কিসের ভিত্তিতে ভোট জালিয়াতির অভিযোগ তুলেছেন তা পরিষ্কার নয় বলে জানিয়েছে সিএনএন।

তিনি জোন গলায় নির্বাচনে জয়ী হওয়ার ঘোষণা দেন ভাষণে।

বিভিন্ন রাজ্য থেকে আসা ভোটের ফলাফলে দেখা গেছে, এখন পর্যন্ত ট্রাম্পের চেয়ে ২৫টি ইলেকটোরাল ভোটে এগিয়ে আছেন বাইডেন। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন পেয়েছেন ২৩৮টি ইলেকটোরাল ভোট। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল ভোট। বেশ কয়েকটি রাজ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা যাচ্ছে। তবে বেশি ইলেকটোরাল ভোট রয়েছে এমন কয়েকটি রাজ্যে এগিয়ে আছেন ট্রাম্প। ফলে পিছিয়ে থাকলেও নির্বাচনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে ট্রাম্পের।

এর আগে নিজের সামর্থ্য ও বক্তব্য তুলে ধরে জাতির উদ্দেশে ভাষণ দেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সিবিএস নিউজকে এই তথ্য জানিয়েছেন।

ওই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন,‘হ্যাঁ, প্রেসিডেন্ট রাতে ভাষণ দেবেন। তখন ফলাফল ঘোষণা যদি নাও হয়, তবুও তার নিজের অবস্থান তুলে ধরতে হবে। হোয়াইট হাউজের ইস্ট রুম থেকে তিনি এই ভাষণ দেবেন।'

ট্রাম্পের কয়েকজন জ্যেষ্ঠ উপদেষ্টা বিবিসিকে জানিয়েছেন, ডেমোক্র্যাটরা ‘লাল মরীচিকা’ নামে যে কথাবার্তা বলছে, তাতে ট্রাম্প শিবিরে একপ্রকার হতাশা তৈরি হয়েছে। লাল হচ্ছে রিপাবলিকানদের প্রতীকী রঙ।

ডেমোক্র্যাটরা জানিয়েছেন, বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের যে পূর্বাভাস দেয়া হয়েছে, তা সঠিক নয়। কারণ সেখানে পোস্টাল ব্যালট অন্তর্ভুক্ত করা হয়নি। সেটা করা হলে ফলাফল ডেমোক্র্যাটদের দিকেই যাবে।

যুক্তরাষ্ট্রের পরবর্তীতে প্রেসিডেন্ট কে হচ্ছেন সেটা জানতে আরো কিছুটা সময় অপেক্ষা করতে হতে পারে। তবে তার আগে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন।



 

Show all comments
  • সৈয়দ আদনান ৪ নভেম্বর, ২০২০, ২:৫১ পিএম says : 0
    সত্য হলেও টেরাম অতিরিক্ত মিথ্যা বলে তাই-----দায়!
    Total Reply(0) Reply
  • Emdad ৪ নভেম্বর, ২০২০, ৩:৫৪ পিএম says : 0
    Realy Trump crazy. Baidem is the honest
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ