Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ভোটগণনার মাঝেই জেতার দাবি, ট্রাম্প-বাইডেনকে ফেসবুকের ‘হুঁশিয়ারি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ৫:২০ পিএম

ভোটগণনার মাঝেই জেতার দাবি করছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার চ্যালেঞ্জার জো বাইডেন। তাদের এই দাবি-পাল্টা চলার মধ্যেই ফেসবুকের ‘হুঁশিয়ারি’-র মুখে পড়লেন দু’পক্ষই।

আমেরিকার প্রেসিডেন্ট পদে শেষমেশ কে বসবেন, তা নিয়ে জোরদার টক্কর চললেও গণনার মাঝে জয়ের দাবি করে বসেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি ডেমোক্র্যাট চ্যালেঞ্জার যে ভোটে কারচুরির চেষ্টা করছেন, সে অভিযোগও করেন। ভোটে হেরে গেলে সুপ্রিম কোর্টে যাওয়ারও হুমকি দেন ট্রাম্প। অন্য দিকে, ট্রাম্পের মতো জো বাইডেনেরও দাবি, তিনি জেতার পথেই রয়েছেন। তবে সোশ্যাল মিডিয়ায় এই দাবি করতে গিয়ে বিপত্তি দেখা দিয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ ট্রাম্প-বাইডেন— দু’জনকেই মনে করিয়ে দিয়েছেন, এখনও প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা হয়নি। ভোটগণনা চলছে!

সময় পার হয়ে গেলেও মতদানের দাবি করে এ দিন টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘আমরা বড় কিছুর মুখে দাঁড়িয়ে। কিন্তু ওরা নির্বাচন হাতিয়ে নেওয়ার চেষ্টা করছেন। আমরা কখনই তা হতে দেব না। ভোটের সময় পার হয়ে গেলে মতদান করা যায় না।’ এখানেই ক্ষান্ত হননি ট্রাম্প। হোয়াইট হাউস থেকে রিপাবলিকান সমর্থকদের উদ্দেশে ভাষণে ট্রাম্পের মন্তব্য, ‘আমরা সত্যিই নির্বাচনে জিতে গিয়েছি।’ প্রতিপক্ষ বাইডেন যে আমেরিকার সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করছেন, সে দাবিও করেন ট্রাম্প। সেই সঙ্গে ভোটগণনা নিয়ে মতভেদ দেখা দিলে সুপ্রিম কোর্টে যাওয়ারও হুমকি দিয়েছেন তিনি।

ট্রাম্পের ভাষণের আগে ডেলাওয়্যারে নিজের শহর উইলমিংটনে বক্ততা দেন বাইডেন। সেই জনসভায় তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই নির্বাচন জেতার পথেই রয়েছি। নিজের উপর বিশ্বাস রাখুন, আমরাই জিতছি।’ তবে ট্রাম্প বা বাইডেন, দু’জনকেই এই অতিরিক্ত আত্মবিশ্বাসের ‘খেসারত’ দিতে হয়েছে। সোশ্যাল মিডিয়ায় দু’জনের অ্যাকাউন্টেই নোটিফিকেশন দিয়ে দিয়েছে ফেসবুক। সেই সঙ্গে একটি বিবৃতিতে ফেসবুক বলেছে, ‘প্রেসিডেন্ট ট্রাম্প জেতার দাবি করতে থাকায় আমরা ফেসবুক এবং ইনস্টাগ্রামে নোটিফিকেশন চালাতে শুরু করেছি যে এখনও ভোটগণনা চলছে। এবং বিজয়ী কে, সে ঘোষণা হয়নি।’ সূত্র: ইউকে টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক

১৬ জানুয়ারি, ২০২১
১২ ডিসেম্বর, ২০২০
৬ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ