Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

খুলনার পয়োনিষ্কাশনে ১৬ কোটি ডলার দেবে এডিবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ৫:৪৩ পিএম

বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শহর খুলনায় আধুনিক পয়োনিষ্কাশন ব্যবস্থা গড়ে তোলার জন্য ১৬ কোটি ডলার বা ১ হাজার ৩৬০ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (৪ নভেম্বর) এই ঋণচুক্তির অনুমোদন দিয়েছে ব্যাংকটি। চুক্তিটিতে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে সংস্থাটির বাংলাদেশ প্রতিনিধি মনমোহন প্রকাশ সই করেন। এ সময় প্রকল্প চুক্তিতে সই করেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ।

এই প্রকল্প বাস্তবায়ন হলে খুলনা অঞ্চলে পানিবাহিত রোগ-শোক অনেকটাই কমে আসবে এবং প্রকল্পটি নগরায়ণকালে নাগরিকদের মৌলিক প্রয়োজন মেটাতে ভ‚মিকা রাখবে বলে উল্লেখ করেন মনমোহন প্রকাশ।

খুলনায় কেন্দ্রীয়ভাবে গড়ে তোলা এই পয়োনিষ্কাশন ব্যবস্থায় উপকারভোগী হবেন ৮ লাখ ৮০ হাজার মানুষ। এতে থাকবে ২৬৯ কিলোমিটার বিস্তৃত পয়োবর্জ্য নিষ্কাশননালা, ৮টি পাম্পিং স্টেশন, ২টি পয়োশোধনাগার, ২৭ হাজার সংযোগ পয়েন্ট।

এর আগে খুলনায় ভ‚গর্ভস্থ পানি ব্যবহারের পরিবর্তে উপরিভাগের পানি ব্যবহার বৃদ্ধিতে এডিবির অর্থায়নে একটি প্রকল্প নেয়া হয়েছিল যেখানের উপকারভোগী ৮ লাখ ৭৫ হাজার মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ