Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলকাতা মোহামেডানেই জামাল ভূঁইয়া!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ৮:৫১ পিএম

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। যিনি ঘরোয়া ফুটবলের মর্যাদার আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে খেলে থাকেন। সেই জামাল’কেই এবার দেখা যাবে ‘আই’ লিগে কলকাতা মোহামেডানের হয়ে খেলতে। আই লিগ ভারতের জাতীয় ফুটবল লিগ। এ লিগে খেলবেন জামাল ভূঁইয়া! এমন গুঞ্জন ছিল বেশ কিছুদিন ধরেই। গুঞ্জনের সুত্র ধরে জামালের মুখোমুখী হলে তিনি তা অস্বীকারও করেন। গত শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতীয় দলের অনুশীলন শেষে কলকাতা মোহামেডানে যাওয়ার খবরকে ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছিলেন সাইফ স্পোর্টিং ক্লাবের এই মিডফিল্ডার। তবে সেই গুঞ্জনই এখন সত্যি হচ্ছে। ভারতের আই লিগে খেলতে কলকাতা মোহামেডানের সঙ্গে চুড়ান্ত কথা বলে ফেলেছেন ডেনমার্ক প্রবাসী ফুটবলার জামাল ভূঁইয়া। বিশ্বস্ত সুত্র জানায়, মোহামেডানের সঙ্গে চুক্তি করতেই ৭ নভেম্বর কলকাতায় যাচ্ছেন বাংলাদেশ দলের অধিনায়ক। বিষয়টি ইতোমধ্যে নিজ ক্লাব সাইফ স্পোর্টিংকে জানিয়েছেন জামাল। বুধবার এ তথ্য নিশ্চিত করেন সাইফের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান। তিনি জানান, জামাল ভূঁইয়া আসন্ন মৌসুমের পুরোটা ভারতের আই লিগে কলকাতা মোহামেডানে এবং বিপিএলের দ্বিতীয় লেগে সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে খেলবেন। আপাতত চুক্তিটা এভাবেই এগুচ্ছে।

ফেডারেশন কাপ দিয়ে দেশের ঘরোয়া মৌসুম শুরু হবে ১৯ ডিসেম্বর। ফলে ১ নভেম্বর থেকে শুরু হয়েছে খেলোয়াড়দের দলবদল কার্যক্রম। করোনাভাইরাসের কারণে গত মৌসুম পরিত্যক্ত হওয়ায় আগের ক্লাবেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বেশিরভাগ ফুটবলার। তবে কোনো ফুটবলার অন্য ক্লাব কিংবা বিদেশি কোনো ক্লাবে খেলতে চাইলে তা পারবেন। জামাল এ সুযোগটাই নিয়েছেন। মাহবুবুর রহমান বলেন,‘জামালের সঙ্গে কলকাতা মোহামেডানের কথা চলছে। দুই পক্ষ ইতিবাচক পর্যাযে চলে গেছে। হয়তো সে কলকাতায় চলে যাবে। তবে বিপিএলের দ্বিতীয় লেগে আবারও আমাদের সঙ্গে যোগ দিবে।’ বিপিএলের দ্বিতীয় লেগ শুরু হওয়ার কথা আগামী বছরের ৩০ এপ্রিল।

এরই মধ্যে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে জামালের আইটিসি (আন্তর্জাতিক ছাড়পত্র) চেয়ে আবেদন করেছে কলকাতা মোহামেডান কর্তৃপক্ষ। এ ব্যাপারে জামালের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি।

২০১৪ সাল থেকে বিপিএলে নিয়মিত খেলছেন জামাল ভূইয়া। গত তিন মৌসুম সাইফের হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। তার সঙ্গে সাইফের চুক্তিটা মাসিক। ঘরোয়া ফুটবলে গত মৌসুমে মাসিক সাড়ে ৫ লাখ টাকা চুক্তিতে সাইফ স্পোর্টিংয়ে নাম লিখিয়েছিলেন জামাল। যদিও আই লিগে খেলতে কলকাতা মোহামেডান তাকে কত টাকা দিচ্ছে তা জানা যায়নি। তবে নির্ভরযোগ্য কয়েকটি সুত্র জানায়, জামালকে মাসিক ৭ হাজার ডলার দেবে কলকাতা মোহামেডান। ২০ নভেম্বর শুরু হবে আই লিগ। এ লিগের দলবদলের সময় শেষ হয়ে যাওয়ায় বিশেষ ব্যবস্থায় জামালের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে কলকাতার ঐতিহ্যবাহী দলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ