Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ মহড়া শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘কারাত-২০২০’ শুরু হয়েছে। গতকাল বুধবার চট্টগ্রামস্থ বিএন ফ্লিট হেডকোয়ার্টাসে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মহড়ার উদ্বোধন করেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এম মাহবুব-উল ইসলাম। 

মহড়ায় ভিডিও কনফারে›স এর মাধ্যমে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর প্রতিনিধি হিসেবে ক্যাপ্টেন এ্যান ম্যাককান কমডোর, ডেস্ট্রয়ার স্কোয়াড্রন-৭ সিঙ্গাপুর থেকে সংযুক্ত হন। অনুষ্ঠানে মহড়ায় অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনীর জাহাজের অধিনায়কবৃন্দ ও অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
আইএসপিআরের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সু-সম্পর্ক আরও উন্নত করা। পাশাপাশি দুই দেশের নৌবাহিনীর অপারেশনাল কর্মকান্ড সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সাথে পরিচিতি লাভ করা, যা বিভিন্ন তাত্তি¡ক ও ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে সম্পন্ন করা হবে।
মহড়াটি কমান্ডার বিএন ফ্লিটের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে। এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ ইউএসএনএস মিলিনোকেট এবং বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ, বিশেষায়িত ইউনিট সোয়াডস ও নেভাল এভিয়েশন অংশগ্রহণ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ