Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসিবি’র নিরাপত্তা প্রতিনিধিদের দিকে তাকিয়ে বিসিবি

আজ আসছে ইসিবির ৩ সদস্যের নিরাপত্তা প্রতিনিধি দল ষ অস্ট্রেলিয়া, বৃটিশ এবং স্বরাস্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : দ্বি-পাক্ষিক সফরসূচিতে ক্রিকেট দলের কোন দেশ সফরকে সামনে রেখে সে দেশের নিরাপত্তা প্রতিনিধি দলের আগমন নিয়ে উৎকণ্ঠায় থাকতে হতো না বিসিবিকে। গত বছর ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রতিনিধি দলের বাংলাদেশ সফর থেকে বদলে গেছে দৃশ্যপট। বাংলাদেশ সরকার এবং বিসিবি তাদের পক্ষ থেকে অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দেয়ার পরও ওই নিরাপত্তা প্রতিনিধি দলের মন গলাতে পারেনি। দেশে ফিরে তাদের রিপোর্টের প্রেক্ষিতে বাংলাদেশ সফর বাতিল করেছে অস্ট্রেলিয়া। সে কারণেই গত ১ জুলাই গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে সশস্ত্র জঙ্গি হামলায় ২০ বিদেশীর নিহত হওয়ার ঘটনা পরবর্তী ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে উৎকণ্ঠায় দিন কাটছে বাংলাদেশ ক্রিকেট প্রেমীদের। ৩ ম্যাচের ওয়ানডে এবং ২ ম্যাচের টেস্ট খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের। সেই সফরে বাংলাদেশের নিরপত্তা পরিস্থিতির বিস্তারিত জানতে আজ সকালে ঢাকায় আসছে ইংল্যান্ড এন্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) ৩ সদস্যের প্রতিনিধি।
তিন সদস্যের এই নিরাপত্তা প্রতিনিধি দলে আছেন ইসিবি’র নিরাপত্তা উপদেষ্টা রেড ডিকসন, পিসিএ চীফ এক্সিকিউটিভ জন কার্ট ডেভিড লেথারওয়েলস এবং ইসিবি’র ডিরেক্টর অব অপারেশন্স জন কার। ঢাকায় এসে হোটেল রেডিসনে উঠে, সেখানে দুপুরের খাবার খেয়ে অস্ট্রেলিয়ান দূতাবাসে যাবে নিরাপত্তা প্রতিনিধি দলটি। সেখানে প্রয়োজনীয় তথ্য নিয়ে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের দুতাবাসেও যাবেন তারা। আগামীকাল এই প্রতিনিধি দলটি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এবং সরকারের নিরাপত্তা সংশ্লিষ্ট বিভাগগুলোর প্রধানদের সঙ্গে করবেন বৈঠক। পরদিন চট্টগ্রামের ভেন্যু পরিদর্শন করে সেখানকার নিরাপত্তা পরিস্থিতি অবগত হবেন। সফরের শেষ দিন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবি সভাপতিসহ অন্যান্যদের সঙ্গে বৈঠক করার পর দেশে ফিরে যাবে ইসিবি’র এই নিরাপত্তা প্রতিনিধি দল।
ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরকে সামনে রেখে ইতোমধ্যে আন্তঃমন্ত্রাণালয় বৈঠক হয়েছে অনুষ্ঠিত। সেই বৈঠকে ইংল্যান্ড দলকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে সশস্ত্র জঙ্গি হামলার পর সতর্ক বিসিবি ইতোমধ্যে ভেন্যু দু’টির নিরাপত্তা বাড়িয়েছে। যথাসময়ে ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের জন্য ইসিবি’র সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলেছে বিসিবি। নিরাপত্তার অজুহাতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে অস্ট্রেলিয়া তাদের দল প্রত্যাহার করলেও আইসিসি’র ওই আসরে অংশ নিয়েছে ইংল্যান্ড যুব দল। ইংল্যান্ডের ক্রিকেট ঐতিহ্য এবং বাংলাদেশের সাথে তাদের ক্রিকেটীয় সুসম্পর্কের অতীতে তাই ভরসা পাচ্ছেন বিসিবি’র মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসÑ ‘গত ক’মাস ধরে ইসিবি’র সঙ্গে নিয়মিত যোগাযোগ আছে আমাদের। বৃটিশ এবং অস্ট্রেলিয়ান হাইকমিশন এবং স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের সঙ্গে তাদের বৈঠকটি গুরুত্বপূর্ণ। আমরা কিন্তু কোনো ঝামেলা ছাড়াই সেই বড় টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ) শেষ করতে পেরেছিলাম। ইংল্যান্ড সেখানে তাদের দল পাঠিয়েছিল। ওই টুর্নামেন্টে বাংলাদেশ যদি এতগুলো দলকে যথাযথ নিরাপত্তা দিতে পারে, তাহলে একটি দলকে নিরাপত্তা দেওয়া আরও অনেক সহজ, ইংল্যান্ডকে এটা বুঝতে হবে।”

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসিবি’র নিরাপত্তা প্রতিনিধিদের দিকে তাকিয়ে বিসিবি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ