Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ফিরেই সিংহাসনে সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

নিষিদ্ধ হওয়ার সময় আইসিসি ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর প্রথম র‌্যাঙ্কিং হালনাগাদেই তিনি ফিরে পেলেন জায়গা। আবারও ওয়ানডের এক নম্বর অলরাউন্ডার এখন সাকিব। পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজ শেষে গতকাল দুপুরে ওয়ানডের নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ৩৭৩ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব আছেন শীর্ষে।
সাকিব সর্বশেষ ওয়ানডে খেলেছেন দেড় বছর আগে। গত বিশ্বকাপে লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিই তার শেষ ওয়ানডে। অক্টোবরে নিষিদ্ধ হওয়ার পর থেকে তো মাঠের বাইরেই। এই সময়ে ওয়ানডেতে তাঁকে টপকে যেতে পারেননি আর কোনো অলরাউন্ডার। নিষেধাজ্ঞায় পড়ার আগে সাকিবের রেটিং পয়েন্ট ছিল ৩৯৪। এ বছরের মার্চে তিনটা ওয়ানডে হাতছাড়া হওয়ায় এখন সেটি নেমে এসেছে ৩৭৩-এ। তবুও তিনি আছেন তার জায়গাতেই। দুইয়ে থাকা আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর রেটিং পয়েন্ট ৩০১, তৃতীয় ক্রিস ওকসের ২৮১, চার নম্বরে থাকা বেন স্টোকসের রেটিং পয়েন্ট ২৭৬।
২০১৯ বিশ্বকাপের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে ২০ ওভারের ক্রিকেটেই মনোযোগী ছিল বেশিরভাগ দল। এরপর করোনা মহামারিতে খেলাই বন্ধ থাকল লম্বা সময়। এ কারণেই সাকিবের সঙ্গে ব্যবধানটা বড় থেকে গেছে প্রতিদ্ব›দ্বী খেলোয়াড়দের। পরশু পাকিস্তান-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজের পর আইসিসি র‌্যাঙ্কিং হালনাগাদ করার পর দেখা গেল সাকিব আগের মতো শীর্ষেই আছেন। টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে জেসন হোল্ডার, তার রেটিং পয়েন্ট ৪৪৭। টি–টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে নবী। সামনে কোনো টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের পর আইসিসি র‌্যাঙ্কিং হালনাগাদ করলে পরিষ্কার হবে এই দুই সংস্করণে সাকিবের অবস্থান কোথায়।
নিষেধাজ্ঞা কেটে যাওয়ায় সাকিব হয়তো এ মাসে অনুষ্ঠেয় বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়েই মাঠে ফিরবেন। যুক্তরাষ্ট্র থেকে তার ঢাকায় আসার কথা আজ রাত ২টায়। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ ও লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলার লক্ষ্যে সাকিব প্রায় ছয় মাস পর ঢাকায় ফিরেছিলেন সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। দেশে ফিরেই নিজেকে প্রস্তুত করতে তিনি চলে যান বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। সেখানে প্রায় এক মাস চলেছে তার কঠোর অনুশীলন। অনুশীলনে তাঁকে সহায়তা করেছিলেন শৈশবের দুই কোচ নাজমুল আবেদীন ও মোহাম্মদ সালাউদ্দিন।
নিষেধাজ্ঞা কেটে গেছে, অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও পেলেন বড় সুখবর- আত্মবিশ্বাস নিয়েই ক্রিকেটে ফিরতে পারছেন সাকিব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি

৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন