Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

শিগগিরই চালু হচ্ছে ওমরাহ কার্যক্রম

১ নভেম্বর থেকে অনুমতি পেয়েছে ১৩ দেশ

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা মহামারি কিছুটা শিথিল হওয়ায় শিগগিরই ১৪৪২ হিজরীর ওমরাহ কার্যক্রম চালু হতে যাচ্ছে। গত ১ অক্টোবর থেকে সউদীতে তৃতীয় ব্যাচে ১৩টি দেশের ওমরাযাত্রীরা যাওয়া শুরু করেছে। বাংলাদেশি ওমরাযাত্রীরাও ওমরাহ পালনের জন্য অধির আগ্রহে অপেক্ষা করছেন। ওমরাহ কার্যক্রমের আগাম প্রস্তুতি শুরু হয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আমিনুর রহমান গতকাল বুধবার এক সার্কুলারে বৈধ ওমরা এজেন্সিগুলোর তালিকা তৈরি ও নবায়ন কার্যক্রম শুরু করার জন্য আগামী ১৫ নভেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দেয়ার অনুরোধ জানিয়েছে। যে সকল ওমরাহ এজেন্সির নবায়নের মেয়াদ উত্তীর্ণ হয়েছে অথবা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে মেয়াদ উত্তীর্ণ হবে সে সকল ওমরাহ এজেন্সি নবায়নের জন্য নবায়ন ফি, ১৫% ভ্যাটসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়ার নিদের্শ দেয়া হয়েছে।

করোনার কারণে গত ২৪ ফেব্রুয়ারি সউদী সরকার সকল ওমরাহ কার্যক্রম বন্ধ করে দেয়। ২৬ ফেব্রুয়ারি থেকে ওমরাযাত্রীর কোনো আন্তর্জাতিক ফ্লাইট সউদীতে অবতরণ করতে পারেনি। এতে প্রায় দশ হাজার ওমরাযাত্রী আটকা পড়ে যান। করোনা পরিস্থিতি অনেকটা উন্নতি হওয়ায় সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় গত ৪ অক্টোবর প্রথম সীমিত আকারে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ওমরাহ কার্যক্রশ শুরু করে। গত ১৮ অক্টোবর দ্বিতীয় পর্বে ১৫ হাজার ওমরাযাত্রীকে দৈনিক ওমরাহ পালনের অনুমতি দেয়া হয়। গত ১ নভেম্বর থেকে তিউনিশিয়া, মিশর ও পাকিস্তানসহ মধ্যপ্রাচ্যের ১৩টি দেশের ওমরাযাত্রীদের ওমরাহ পালনের অনুমতি দেয়া হয়েছে। গত ১ নভেম্বর সউদী হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বিনতান জেদ্দাস্থ আন্তর্জাতিক বিমান বন্দরে পাকিস্তানসহ বর্হিবিশ্বের ওমরাযাত্রীর প্রথম ব্যাচকে ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়ে বরণ করে নেন। গতকাল বুধবার মদিনা থেকে মদিনা হোটেল ব্যবসায়ী এসোসিয়েশনের সভাপতি মাওলানা রফিকুল ইসলাম মাদানী ইনকিলাবে এসব তথ্য জানান। সউদী সরকার মক্কা-মদিনার ১২শত হোটেলকে শর্ত সাপেক্ষে ওমরাযাত্রী রাখার অনুমতি দিয়েছে। ওমরাযাত্রী রাখার অনুমতি পেয়ে হোটেলগুলোতে পুরোদমে ধোঁয়া মোছার কার্যক্রম শুরু হয়েছে। সউদী সরকার স্বাস্থ্যবিধি মেনে প্রত্যেক হোটেলে ওমরাযাত্রীদের খাবার রেস্টুরেন্ট চালু বাধ্যতামূলক করেছে। এসব হোটেলগুলো তড়িঘড়ি করে কর্মকর্তা, কর্মচারি ও বার্বুচি নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। মাওলানা রফিকুল ইসলাম মাদানী এক প্রশ্নের জবাবে বলেন, ভ্রাতৃ-প্রতীম সউদীর সাথে বাংলাদেশের সুসর্ম্পক রয়েছে। আমরা আশাবাদি শিগগিরই বাংলাদেশি ওমরাযাত্রীরা সউদী আসার সুযোগ পাবেন।

সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নিয়োগপ্রাপ্ত ৫৫৬টি ওমরাহ কোম্পানী ওমরাহ কার্যক্রম শুরু করছে। বাংলাদেশ থেকে পাঁচটি ওমরাহ এজেন্সি গত মঙ্গলবার সউদী ওমরাহ কোম্পানী ইস্ট মাশাইর আল হারাম ফর ওমরাহ সার্ভিসেসে ভার্চুয়াল এ্যাগ্রিমেন্ট প্রেরণ করেছে। তারা এসব এ্যাগ্রিমেন্ট সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপস্থাপন করবে। গতকাল বুধবার হাবের সাবেক শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা না প্রকাশ না করার শর্তে এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের অনুমতি পেলে সংশ্লিষ্ট ওমরাহ কোম্পানী আইডি পাসওয়ার্ড দিলেই ধর্ম মন্ত্রণালয়ের সম্মতিক্রমে ওমরাযাত্রী প্রেরণ শুরু করা হবে। হাবের মহাসচিব ফারুক আহমদ সরদার গতকাল ইনকিলাবকে বলেন, ধর্ম মন্ত্রণালয় থেকে বৈধ ওমরাহ এজেন্সিগুলোর তালিকা তৈরি এবং এজেন্সির লাইসেন্স নবায়নের জন্য কাগজপত্র জমা দেয়ার নির্দেশনা জারি করেছে। রাজশাহী ওভারসীজের স্বত্বাধিকারী ও হাবের ইসির সদস্য মুফতি মোস্তাফিজুর রহমান ইনকিলাবকে বলেন, করোনা মহামারির দরুণ সাত মাসের অধিক সময় ধরে ওমরাহ কার্যক্রম বন্ধ থাকায় যাত্রীরা ওমরাহ পালনের জন্য প্রহর গুনছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ১ নভেম্বর সউদী হজ ও ওমরাহ মন্ত্রী জেদ্দা বিমান বন্দরে আন্তর্জাতিক ওমরাযাত্রীদের স্বাগত জানিয়েছেন। শিগগিরই বাংলাদেশি ওমরাযাত্রীদের ওমরাহ পালনের সুযোগ সৃষ্টি হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। এদিকে, সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ গত ২৯ অক্টোবর বিভিন্ন ওমরাহ এজেন্সি ও ট্রাভেলস এজেন্সিগুলোর কাছে এক ই-মেইল বার্তায় ১ নভেম্বর (২০২০ ) থেকে ওমরাযাত্রীর গ্রæপের টিকিটের চাহিদাপত্র যদি থাকে তা’ এয়ারলাইন্সের অফিসে জমা দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে। হাবের সাবেক একজন সিনিয়র সহসভাপতি এ বিষয়টি স্বীকার করেছেন।



 

Show all comments
  • Kamal Hoossain ৫ নভেম্বর, ২০২০, ১:৫২ এএম says : 0
    আল্লাহ মহান, আপনি ক্ষমা করে দিন আমাদের কে। আমরা যেন আপনার কা বা শরীফ দেখতে আসতে পারি। আপনি তৌফিক দিন।
    Total Reply(0) Reply
  • Sk Hafiz ৫ নভেম্বর, ২০২০, ১:৫২ এএম says : 0
    আলহামদুলিল্লাহ , আল্লাহ এইবার যেন যেতে পারি আমিন।
    Total Reply(0) Reply
  • Motahar Hosen ৫ নভেম্বর, ২০২০, ১:৫৩ এএম says : 0
    আলহামদুরইল্লাহ মনে আশা যেন পুরোন হয় তৌফিক দিও আল্লাহ
    Total Reply(0) Reply
  • MD Mehedi Hasan ৫ নভেম্বর, ২০২০, ১:৫৩ এএম says : 0
    সব খবরের মধ্যে একটা খুব ভালো খাবর আলহামদুলিল্লাহ।
    Total Reply(0) Reply
  • অবুঝ বালক ৫ নভেম্বর, ২০২০, ১:৫৩ এএম says : 0
    হে আল্লাহ আপনি আমাদেরকে আপনার মক্কা-মদিনার নেওয়ার সুযোগ করে দিন
    Total Reply(0) Reply
  • Md Taslim ৫ নভেম্বর, ২০২০, ১:৫৩ এএম says : 0
    হে আল্লাহ পৃথিবীর সকল মুসলিম উম্মাহর জন্য আপনার পবিত্র বায়তুল্লাহ জেয়ারত তথা হজ্জ ও উমরাহ উম্মুক্ত করে দিন। সহজ করে দিন। এবং পৃথিবীর সকল মানবজাতিকে আপনি মহামারি করোনাভাইরাস থেকে মুক্ত করে দিন -আমিন।
    Total Reply(0) Reply
  • মোঃ শাহ জালাল ৫ নভেম্বর, ২০২০, ৯:২২ এএম says : 0
    আলহামদুলিল্লাহ লক্ষলক্ষ মানুষকে ওমরা পালনে সুযোগ দেওয়ার জন্য মহান আল্লাহতাআলার কাছে শুকরিয়া আদায় করছি। আলহামদুলিল্লা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ