Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ভোটের পর দিন করোনা আক্রান্তে রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১০:১৭ এএম

করোনাভাইরাসে রেকর্ড মানুষ সংক্রণের শিকার হয়েছেন ভোটের পর দিন। মঙ্গলবার
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট প্রদানের পরের দিন বুধবার করোনাভাইরাসে রেকর্ড আক্রান্ত দেখেছে যুক্তরাষ্ট্র। সবশেষ চব্বিশ ঘণ্টায় ১ লাখের কাছাকাছি আক্রান্ত দেশটি।

কভিড ট্র্যাকিং প্রজেক্টের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বুধবার পর্যন্ত (বাংলাদেশ সময় বৃহস্পতিবার) যুক্তরাষ্ট্রে ১ লাখের বেশি জনের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়েছে।

এই নিয়ে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯৪ লাখ। বৈশ্বিক আক্রান্তের তালিকায় অনেক আগে থেকেই শীর্ষে আছে তারা।

গত একদিনে আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ১১২ জনের। তাতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩৩ হাজার। আক্রান্তের মতো মৃত্যুর তালিকাতেও অনেক আগে থেকে সবার ওপরে যুক্তরাষ্ট্রের অবস্থান।

যুক্তরাষ্ট্রে বেশ কয়েক মাস করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকার পর অক্টোবরের মাঝামাঝি থেকে আবার বাড়ছে। বর্তমানে দেশটির উত্তর ও মধ্য-পশ্চিমাঞ্চলে সংক্রমণ বেশি বাড়ছে।

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, কিছু কিছু অঙ্গরাজ্যের অবস্থা এমন দাঁড়িয়েছে, নতুন আক্রান্তদের চিকিৎসা দিতে হাসপাতালগুলোকে হিমশিম খেতে হচ্ছে। সামনে শীতকাল থাকায় অবস্থা আরও বেগতিক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ওয়ার্ল্ডো মিটারের হিসেব মতে, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত-মৃত্যুর সংখ্যাটা আরও বেশি। আক্রান্ত ছাড়িয়েছে ৯৮ লাখ, মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ২ লাখ ৩৯ হাজার।

বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪ কোটি ৮৪ লাখ, এর মধ্যে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ লাখ ৩০ হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ