Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কংগ্রেসের সিনেটে রিপাবলিকানদেরই আধিপত্য বজায় থাকলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:৪১ পিএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে চলছে চরম উত্তেজনা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয়ের আরও কাছাকাছি চলে গেছেন ডেমোক্র্যাট জো বাইডেন। তবে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নিজের জয় দাবি করে আদালতের যাওয়ার ঘোষণা দেয়ায় চূড়ান্ত ফলাফল নিয়ে জটিলতার মুখে পড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
এদিকে শুধু প্রেসিডেন্ট নির্বাচন নয়, যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট এবং নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদেও চলছে হাড্ডাহাড্ডি লড়াই।
তবে সিনেট এবং হাউজ অব রেপ্রেজেন্টেটিভসের অধিকাংশ প্রতিযোগিতার ফলই চূড়ান্ত হয়েছে। সেক্ষেত্রে প্রেসিডেন্ট নির্বাচনে যেই প্রার্থীই জয় লাভ করুন, তিনি বিভক্ত একটি কংগ্রেসরই সভাপতি হিসেবে দায়িত্ব নেবেন।
কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানদেরেই আধিপত্য ছিল। তাদের কাছ থেকে অন্তত চারটি আসন জিতে সিনেটের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার আশা ছিল ডেমোক্রেটদের। তবে তারা মাত্র একটি আসন দখল নিতে পেরেছে।
আর হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের আসন ভারসাম্যও প্রায় অপরিবর্তিতই রয়েছে। সেখানেও ডেমোক্রেটরা তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখবে বলে মনে করা হচ্ছে। এদিকে ফলাফল শেষ পর্যন্ত কার পক্ষে যায়, তা নিয়ে উত্তেজনা তুঙ্গে উঠেছে।
সবশেষ নির্বাচনী পূর্বাভাসে বলা হচ্ছে যে, ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। আর তার প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।
অন্যদিকে গুরুত্বপূর্ণ চারটি রাজ্যে ভোট গণনা বন্ধে মামলা দায়ের করেছে ট্রাম্প শিবির। এই চারটি রাজ্য হচ্ছে- জর্জিয়া, উইসকিনসন, পেনসিলভানিয়া ও মিশিগান। প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে এই রাজ্যে জয় পাওয়া খুব জরুরি। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ