Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

তুরস্ক রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে : মুস্তাফা ওসমান তুরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ২:২৮ পিএম

মিয়ানমারের সেনানির্যাতনের মুখে কক্সবাজারে অবস্থিত শরণার্থী শিবিরগুলোতে ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারকে তার দেশের পক্ষ থেকে সহায়তা অব্যাহত রাখার কথা পুনর্ব্যাক্ত করেছেন।কক্সবাজারের আয়োজক সম্প্রদায়গুলোকে সহায়তা করছে তুরস্কও।


রাষ্ট্রদূত সম্প্রতি নতুন আরআরআরসি শাহ রেজওয়ান হায়াত ও জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সাথে দেখা করার জন্য এবং তুরস্ক সরকারের মানবাধিবকার সংস্থাগুলোর কার্যক্রম দেখতে দু'দিনের সফরে কক্সবাজারে যান।

আরআরআরসি এবং ডিসির সাথে বৈঠককালে, চলমান মানবিক সঙ্কট মোকাবিলায় উভয়পক্ষ তাদের সংলাপ এবং সহযোগিতা আরো জোরদার করতে সম্মত হয়েছে।

তুর্কি রাষ্ট্রদূত দেশটির বিপর্যয় ও জরুরি পরিস্থিতি মোকাবিলা বিষয়ক কর্তৃপক্ষ (এএফএডি) এবং তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে কক্সবাজারে পরিচালিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেছেন, যা প্রতিদিন রোহিঙ্গা এবং আয়োজক উভয় সম্প্রদায়ের এক হাজার রোগীকে চিকিত্সা সেবা প্রদান করে।

রাষ্ট্রদূত তুরান ইউএনএইচসিআর, আরআরআরসি এবং ক্যাম্প-৯ এর সিআইসির কর্মকর্তাদের সাথে হাসপাতালের কার্যক্রম পরিচালনার জন্য বরাদ্দকৃত অঞ্চল বাড়ানোর বিষয়েও আলোচনা করেন।

তুর্কি দূতাবাস বলছে, ২০১৭ সাল থেকে রোহিঙ্গা শিবিরগুলোতে প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদানের জন্য প্রথম দিকে যেসব দেশ সেখানে তাদের উপস্থিতি নিশ্চিত করেছিল, তুরস্ক তার মধ্যে অন্যতম। সূত্র : ইউএনবি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন