Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আমরাই জিততে চলেছি’, কমলাকে পাশে নিয়ে ঘোষণা দিলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ৬:৩৯ পিএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হাতী প্রতীককে ট্রাম্পকার্ড দেখিয়ে দিলো গাধা। হোয়াইট হাউসে যাওয়ার পথে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশ কয়েক কদম এগিয়ে যাওয়ার কথা ফের ঘোষণা করলেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে পাশে নিয়ে ঘোষণা করলেন, আমরাই জিততে চলেছি। ওয়েলমিংটনে বাইডেন সাংবাদিকদের সাথে বৈঠক করেন বৃহস্পতিবার গভীর রাতে। সেখানে তিনি বলেন, জিতে গেছি এই ঘোষণা করতে আসিনি। ট্রেন্ড যা তাতে আমরাই জিততে চলেছি। -সিএনএন, ফক্স, এনবিসি

বাইডেন বলেন, গণনার শেষে আমরাই জিতব। ৯টি অঙ্গরাজ্যে এখনও গণনা চলছে। সেগুলো হল পেনসিলভানিয়া (ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ২০), জর্জিয়া (১৬), মিশিগান (১৬), নর্থ ক্যারোলাইনা (১৫), উইসকনসিন (১০), অ্যারিজোনা (১১), নেভাদা (৬), মেইন (৪) ও আলাস্কা (৩)। যদিও পেনসিলভানিয়া ও মিশিগানের ইলেকটোরাল ভোট গণনা শেষ। পেনসিলভানিয়া জেতার পর যতটা ব্যবধান কমিয়েছিলেন ট্রাম্প, মিশিগান জিতে হোয়াইট হাউসের দৌড়ে ফের এগিয়ে গিয়েছেন বাইডেন। ইলেকটোরাল ভোটে বাইডেন পেয়েছেন ২৬৪টি ভোট। ট্রাম্প থমকে রয়েছেন ২১৪ টিতে। ম্যাজিক ফিগার ২৭০। মোট ৫৩৮ ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে জিততে গেলে পেতে হবে ২৭০টি ভোট।

পপুলার ভোটে বড় মার্জিনে এগিয়ে বাইডেন। তার প্রাপ্ত ভোট ৬ কোটি ৮৭ লাখ ৩৮ হাজার ৬৮১। আর ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ৬১ লাখ ২০ হাজার ৭৮৯ ভোট। গত বারও হিলারি ক্লিন্টনের থেকে ৩০ লাখ পপুলার ভোট কম পেয়েছিলেন ট্রাম্প। পেনসিলভেনিয়ায় প্রায় ৮২ শতাংশ ভোট গণনা হয়ে গিয়েছে। তাতে ৫৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। মিশিগানের দখল বাইডেনের। নর্থ ক্যারোলাইনায় প্রায় ৯৫ শতাংশ ভোট গণনায় ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। ফলে সেখানকার সব ইলেকটোরাল ভোট তাঁর দিকে। জর্জিয়াতেও ট্রাম্প এগিয়ে। অ্যারিজোনায় প্রায় ৮৬ শতাংশ ভোট গণনায় ৫১.৮ শতাংশ ভোট পেয়ে এগিয়ে বাইডেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ