Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

দেখতে সাপ, কিন্তু নয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ১২:১৬ এএম

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার বন্যপ্রাণী বিভাগের কর্মীরা উদ্ধার করেন অদ্ভুতদর্শন এক প্রাণী। যা দেখতে অনেকটা সাপের মতো হলেও আদতে সাপ নয়। প্রাথমিকভাবে কেউই অবশ্য সেটির পরিচয় বুঝতে পারেননি। এমনকী প্রাণীটিকে চিহ্নিত করতে সাহায্যও চায় বন্যপ্রাণী বিভাগ। শেষপর্যন্ত অবশ্য প্রাণীটির পরিচয় জানা গিয়েছে। আর গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় চাঞ্চল্যও ছড়িয়েছে। আসলে ওই প্রাণীটি সাপ নয়, একটি পোকা। যার নাম হ্যামারহেড ওয়ার্ম।

সম্প্রতি ফেসবুকে প্রাণীটির একটি ভিডিও পোস্ট করা হয় ভার্জিনিয়ার বনপ্রাণী বিভাগের পক্ষ থেকে। তারা জানায়, প্রাণীটিকে পাওয়া গিয়েছে মিডলোথিয়ান এলাকায়। লম্বায় ১০ থেকে ১২ ইঞ্চি। মাথাটি চ্যাপ্টা। দেখতে অনেকটা সাপের মতো। এরপরই কর্মকর্তারা জানান, ‘সমস্যা হচ্ছে, আমরা বুঝতে পারছি না এটি আসলে ঠিক কী এবং কতটা ক্ষতিকর? দেখতে অনেকটা দু’মুখো সাপের মতো। যদি কেউ জানেন এটি কী, তাহলে কমেন্ট করে জানান।’ তাদের এই পোস্টটি মুহ‚র্তে ভাইরাল হয়ে যায়। অনেকেই প্রাণীটিকে চিনতে পারেন। জানান, এটি আসলে হ্যামারহেড ওয়ার্ম। সাপের মতো দেখতে হলেও এটি সাপ নয়। পরবর্তীতে বনপ্রাণী বিভাগের পক্ষ থেকে ফের একটি পোস্ট করে এটির পরিচয় জানানো হয়।

আসলে এই ধরনের পোকাকে সহজে মারা যায় না। নিজের শরীরে ক্ষুদ্র অংশ থেকেও জন্ম নিতে পারে হ্যামারহেড ওয়ার্ম। এর আগে আমেরিকায় এগুলোর দেখা না পাওয়া গেলেও ১৯০১ সালের পর থেকে বাইরে থেকে আনা হার্টিকালচার গাছেদের সঙ্গে সেদেশে প্রবেশ করে এই প্রাণীটি। এখন বিভিন্ন গ্রিনহাউসে এদের দেখাও মেলে। সূত্র : এনডিটিভি।

 



 

Show all comments
  • Jack Ali ৬ নভেম্বর, ২০২০, ৫:০৫ পিএম says : 0
    All Allah's creations is unique and purposeful but we human being cannot understand.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক

১১ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন