Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন সিনেটে ডেমোক্রেট ও রিপাবলিকানদের সমান আসন, ৪টিতে ফল ঘোষণা বাকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১০:০৭ পিএম

মার্কিন সিনেটে ডেমোক্রেট ও রিপাবলিকানদের সমান আসন, ৪টিতে ফল ঘোষণা বাকি।নির্বাচনের শুরুতে ডেমোক্রেটদের ধরে রাখা আসন ছিলো ৩৫টি আর রিপাবলিকানদের আসন ছিলো ৩০টি। নির্বাচনের পর ফল ঘোষিত ৩১টি আসনের মধ্যে ১৮টি পেয়েছে রিপাবলিকানরা আর ১৩টি ডেমোক্রেটরা। আবারও সংখ্যাগরিষ্ঠতা পেতে রিপাবলিকানদের ৩৫ আসনের মধ্যে কমপক্ষে ২১টি জিততে হবে। তবে ২০টি জিতলেও তারা বিশেষ উপায়ে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখবেন । -সিএনএন, বিবিসি, ফক্স
বিশেষজ্ঞরা বলছেন, সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পাবার আশা ক্রমেই ম্লান হয়ে আসছে ডেমোক্রেটদের। কারণ তাদের জিততে হবে আরও ৩টি আসনে। যদি উভয়পক্ষ দুটি করে আসনে জেতে তবে ফল হবে ৫০-৫০। এখনও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সিনেটের চেয়ার মাইক পেন্স। তার সমর্থন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবেন রিপাবলিকানরা। এটি ছিলো সিনেট নির্বাচনের ২য় ধাপের ভোট। প্রতিজন সিনেটরের মেয়াদ ৬ বছর। প্রতি ২ বছর পরপর ধাপে ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয় শূন্য আসনে। এবার ৩৩টি নিয়মিত আসন ও দুটি বিশেষ আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একজন সিনেটর পদত্যাগ করায়, আর জন ম্যাককেইন মারা যাওয়ায় এই আসন দুটি খালি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ