Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

উচ্ছেদ করে ৪১ ফিলিস্তিন শিশুকে পরিবার ছাড়া করেছে ইসরাইলী বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ১০:০২ এএম

ঠাণ্ডা ও করোনাভাইরাসের মধ্যেও ইসরাইলী বাহিনীর উচ্ছেদ অভিযান থেকে নাই। অধিকৃত পশ্চিম তীরে একটি ফিলিস্তিনি গ্রাম বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় গৃহহীন হয়ে পড়েছে ৭৩ জন মানুষ, যাদের মধ্যে ৪১ শিশু রয়েছে। জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, গত কয়েক বছরের মধ্যে একসঙ্গে এতোজনকে বাস্তুচ্যুত করেনি ইসরায়েলি বাহিনী।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, সামরিক যানের প্রহরায় এক্সকাভেটরস খিরবেত হামসা গ্রামে নিয়ে যাওয়া হয়। এসময় গ্রামের বাসিন্দাদের তাঁবু, টয়লেট, সোলার প্যানেল, প্রাণি পোষার ঘরসব কিছু মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়।

জাতিসংঘের মানবাধিকার সমন্বয়ক ইভোনি হেলে বলেন, ‘এরা পশ্চিম তীরের সবচেয়ে অরক্ষিত জনগোষ্ঠী।’

তিনি জানান, মঙ্গলবার ইসরায়েলি বাহিনীর অভিযানে এই সম্প্রদায়ের তিন চতুর্থাংশ মানুষ তাদের আশ্রয় হারিয়েছে। গত চার বছরের মধ্যে এটিই সবচেয়ে বড় বাস্তুচ্যুতের ঘটনা।

বুধবার খোলা আকাশের নিচে বাস্তুচ্যুত পরিবারগুলোর সহায়সম্বল পড়ে থাকতে দেখা গেছে। মরুভূমিতে ওই পরিবারগুলোর পড়ে থাকা বিছানা ও অন্যান্য জিনিসপত্রের ছবি প্রকাশ করেছে জাতিসংঘ।



 

Show all comments
  • Md. Humyun Kabir ৬ নভেম্বর, ২০২০, ১১:২০ এএম says : 0
    Prevent it hardly.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ