Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত থেকে অনির্দিষ্টকালের জন্য বিশেষ ফ্লাইট স্থগিত করেছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ১১:৪৩ এএম

ভারত থেকে বিশেষ ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে চীন। গতকাল বৃহস্পতিবার (৫ নভেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম ‘দ্য হিন্দুস্তান টাইমস’এর এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

করোনাভাইরাসে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে ‘বন্দে ভারত মিশনের (ভিবিএম) প্লেন’কে গত সপ্তাহে দেশে ফিরতে বাধা দিয়েছে চীন। যদিও এখনও ভারত ও চীনের মধ্যে বাণিজ্যিকভাবে প্লেন চলাচল পুনরায় শুরু হয়নি। তবে এয়ার ইন্ডিয়া চীনের বিভিন্ন শহরে ভিবিএম পদ্ধতিতে বিশেষ উদ্ধারকারী উড়োজাহাজ চালাচ্ছে।
বেইজিং এক ঘোষণায় জানায়- ব্রিটেন, বেলজিয়াম এবং ফিলিপাইন থেকে আসা দর্শনার্থী যারা চীনের স্থায়ী নাগরিক না তাদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানি থেকে আসা ভ্রমণকারীরা অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষার সনদ দেখানোর দাবি জানিয়েছে। কারণ এটি বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারিতে পুনরায় আক্রান্ত হওয়ার থেকে নিজেকে রক্ষা করছে।

এর আগে মার্চ শেষে করোনাভাইরাসের কারণে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসাবে বৈধ ভিসা ও আবাসনের অনুমতিপ্রাপ্ত বিদেশিদের চীনে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল।

চীন বলেছে, ভারতকে ১৩ নভেম্বর থেকে প্রতি সপ্তাহে নির্ধারিত চারটি ‘বন্দে ভারত মিশন’র (ভিবিএম) ফ্লাইট এখনই পুনরায় নির্ধারণ করতে হবে।
বেইজিংয়ের কর্মকর্তারা বলেছেন, ১ হাজার ৫০০- এরও বেশি ভারতীয় নাগরিক চীনে ফিরে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন; তবে বেইজিংয়ের নতুন ঘোষণা তাদের প্রত্যাবর্তন অনিশ্চিত করে তুলেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিদ্ধান্তকে সমর্থন করে বলেছে, মহামারি মোকাবিলায় এটি একটি ‘যুক্তিসঙ্গত এবং ন্যায্য’ ব্যবস্থা ছিল।
নিয়মিত এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ‘চীন অনেক দেশ কি করছে তার দিকে মনোনিবেশ করেছে এবং পরিবর্তিত মহামারি পরিস্থিতির উপর ভিত্তি করে চীনে প্রাসঙ্গিক লোকদের প্রবেশে বিধিনিষেধ দিয়েছে।’
ভারত নির্দিষ্ট এক বিবৃতিতে বলেছে, নয়াদিল্লিতে চীনা দূতাবাস বা মুম্বাই ও কলকাতার দূতাবাস সাধারণ পাসপোর্টধারীদের দেওয়া স্বাস্থ্য সনদের উপর স্ট্যাম্প দেবে না। কেননা, কোভিড -১৯ মহামারির কারণে বৈধ চীনা ভিসা বা আবাসনের অনুমতি নিয়ে ভারতে বিদেশি নাগরিকদের সাময়িকভাবে চীনে প্রবেশ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

তবে চীনের দূতাবাস এটি স্পষ্ট করেছে যে, কূটনৈতিক, পরিষেবা, সৌজন্য বা সি-ভিসাধারীদের চীনে প্রবেশ ওই নোটিশের আওতাভুক্ত হবে না অর্থাৎ বাধাহীনভাবে তারা চীনে প্রবেশ এবং দেশটি সফর করতে পারবেন। এ জন্য জরুরি প্রয়োজনে চীন সফরকারী বিদেশি নাগরিকদের চীনা দূতাবাসে ভিসার জন্য আবেদন করতে পারবেন।
উল্লেখ্য, গত শুক্রবার ভিবিএম একটি ফ্লাইটে নয়াদিল্লি থেকে চীনা শহর ওহানে অবতরণ করা ২৩ জন ভারতীয় যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। সূত্র : দ্য হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ