Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনা ছড়ানোর আশঙ্কায় দেড় কোটি মিঙ্ক হত্যা শুরু করেছে ডেনমার্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ১২:২৯ পিএম

বিশ্বের বৃহত্তম মিঙ্ক উৎপাদনকারী দেশ ডেনমার্ক জানিয়েছে, তারা ১৫ মিলিয়ন বা দেড় কোটির বেশি মিঙ্ক হত্যা করার পরিকল্পনা করছে। মূলত মিঙ্ক থেকে মানব দেহে কভিড-১৯-এর মিউটেশন ছড়ানোর আশঙ্কায় এ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। নয়তো এ মিউটেশন ভবিষ্যতের ভ্যাকসিনকে ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত বুধবার এক প্রেস কনফারেন্সে ড্যানিশ প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেডেরিকসেন বলেন, মিউটেড ভাইরাসে এরই মধ্যে ১২ জন মানুষ সংক্রমিত হয়েছে এবং সে কারণে মিঙ্ককে এখন জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। ফ্রেডেরিকসেন আরো বলেন, মিঙ্কের মাধ্যমে মিউটেড হওয়া ভাইরাস হয়তো আসন্ন ভ্যাকসিনের কার্যকারিতাকেও হুমকির মুখে ফেলতে পারে।

তিনি বলেছেন, সেনাবাহিনী, পুলিশ ও ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিসকে খামারগুলোতে মিঙ্ক হত্যায় সাহায্যের জন্য যুক্ত করা হবে। কর্তৃপক্ষ এবং প্রজননকারীরা কভিড-১৯-এর বিস্তারকে নিয়ন্ত্রণে আনতে এরই মধ্যে গত কয়েক সপ্তাহ ধরে বাছাইকৃত প্রাণী হত্যা শুরু করেছে।

এদিকে ডেনমার্কের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ৭৮৩ জন সংক্রমিত ব্যক্তির প্রায় অর্ধেকই হচ্ছেন উত্তর ডেনমার্কের, যা মূলত মিঙ্ক উৎপাদনকারীদের বড় একটি অংশের আবাস। যেখানে খামার থেকে সংক্রমণ ছড়িয়ে পড়তে দেখা গেছে।

বিশ্বের বৃহত্তম মিঙ্ক উৎপাদনকারী দেশ ডেনমার্কের প্রায় ১ হাজার ১০০টি খামার রয়েছে। সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, দেশটিতে ২০০টির বেশি খামারে সংক্রমণ দেখা গেছে। এ পরিসংখ্যানটি নিশ্চিত করেছে ড্যানিশ পুলিশ প্রেস অফিসার। অনেকে অবশ্য ডেনমার্কে মিঙ্ক উৎপাদন পুরোপুরিভাবে বন্ধ করার দাবিও তুলেছেন। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেনমার্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ