Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস করবেন না: ইসরাইলকে ইউরোপীয় ইউনিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ২:২১ পিএম

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ঘরবাড়ি ধ্বংস না করার জন্য ইহুদিবাদী ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এছাড়া ফিলিস্তিনিদের স্কুল ভবনগুলো ভেঙে দেয়ার ব্যাপারে ইসরাইল যে হুমকি দিয়ে রেখেছে তা বাতিল করে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পথে ইসরাইলকে এগিয়ে যেতে বলেছে এ জোট।

গতকাল (বৃহস্পতিবার) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এক বিবৃতিতে এসব কথা বলেন। তিনি বছেন, ব্যাপকভিত্তিক ঘরবাড়ি উধ্বংসের মধ্যদিয়ে এ কথা আবারো পরিষ্কার হলো- চলতি বছরের প্রথম দিক থেকে যে দখলদারিত্ব এবং উচ্ছেদ অভিযান শুরু করেছে ইসরাইল সেই প্রবণতা অব্যাহত রয়েছে।

জর্দান উপত্যকার তুবাস এলাকার বেদুইন পল্লীতে বুলডোজার দিয়ে বেশ কয়েকটি বাড়ি মাটির সাথে মিশিয়ে দেয়ার দুই দিন পর ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে এই বিবৃতি দেয়া হলো। এই ধ্বংসযজ্ঞের ফলে অন্তত ৮০ জন ফিলিস্তিনি উদ্বাস্তু হয়েছে যাদের অর্ধেক শিশু। ওই উচ্ছেদ অভিযান পরিচালনাকারীদের সম্পূর্ণ নিরাপত্তা দিয়েছে ইসরাইলের সেনারা।

ইহুদিবাদী ইসরাইল দাবি করছে- তাদের একটি সামরিক প্রশিক্ষণ এলাকায় এসব ঘরবাড়ি অবৈধভাবে ফিলিস্তিনিরা তৈরি করেছিল।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • মোঃ ইউনুস বিশ্বাস ৬ নভেম্বর, ২০২০, ৯:৩৮ পিএম says : 0
    ফিলিস্তিনের জনগনের উপর জুলুম বন্ধ কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপীয় ইউনিয়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ