Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হারিকেন ‘এটা’ : গুয়াতেমালায় ভারি বৃষ্টির পর ভূমিধ্বসে নিহত ৫০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ৪:৫৩ পিএম

শক্তিশালী হারিকেন ‘এটা’র তাণ্ডবে মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালায় অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার প্রতিবেশী নিকারাগুয়া হয়ে সাগর থেকে স্থলে উঠে আসে হারিকেন ‘এটা’। পরে শক্তি হারিয়ে সেটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়।

গতকাল বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট আলেহান্দ্রো জামাতেই জানান, এক শহরেই প্রায় অর্ধেক মৃত্যুর ঘটনা ঘটেছে; এখানে পাহাড়ের একটি অংশে ধসের পর প্রায় ২০টি বাড়ি ঘন কাদার নিচে চাপা পড়ে।

গুয়াতেমালায় ভূমিধসের ঘটনাগুলোর পর তাৎক্ষণিক এক সংবাদ সম্মেলনে জামাতেই জানান, ১২ ঘণ্টারও কম সময়ের মধ্যে কয়েক মাসের সমপরিমাণ বৃষ্টি হয়েছে।
ভারি বৃষ্টি চলতে থাকায় উদ্ধারকারীরা সান ক্রিস্তোবাল ভেরাপাজ শহরসহ সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর একটিতেও পৌঁছতে পারছেন না। অর্ধেক মৃত্যুর ঘটনাই এই শহরটিতে ঘটেছে। সেখানে পায়ে হেঁটে যাওয়ার চেষ্টা করছি আমরা, কারণ আর কোনো পথ নেই,” বলেছেন জামাতেই।
চার মাত্রার হারিকেন হিসেবে ঘণ্টায় একটানা ২২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ‘এতা’ নিকারাগুয়ায় আঘাত হেনেছিল। এটি নিকারাগুয়া থেকে প্রতিবেশী হন্ডুরাসে গিয়ে দুর্বল হয়ে ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয় এবং পরে আরও সরে গুয়াতেমালায় গিয়ে হাজির হয়।

পুরো মধ্য আমেরিকাজুড়ে এতার তাণ্ডবে ৭০ জনেরও বেশি লোক নিহত হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
হারিকেন আঘাত হানার আগেই প্রায় লাখখানেক লোককে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছিল নিকারাগুয়া। এরপরও দেশটির উত্তর উপকূলে ভূমিধসে দুই জনের মৃত্যু হয়। তারা খনিতে কাজ করার সময় সেখানে ভূমিধসের ঘটনাটি ঘটে।

হন্ডুরাস সরকার জানিয়েছে, পানি বাড়তে থাকার মুখে ছাদে গিয়ে আশ্রয় নেওয়া প্রায় ৫০০ নাগরিককে উদ্ধার করা হয়েছে। আরও বহু মানুষ বিচ্ছিন্ন অবস্থায় আটকা পড়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে তারা।

‘এতা’ এখনও মধ্য আমেরিকার বেশ কয়েকটি অঞ্চলে ভারি বৃষ্টিপাত ও প্রাণঘাতী বন্যার কারণ হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার।
উত্তর-পূর্বে কিউবা ও ফ্লোরিডার দিকে এগিয়ে যাওয়ার পথে ঝড়টি ফের শক্তি সঞ্চয় করতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ