Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হংকংয়ে অব্যাহত মার্কিন হস্তক্ষেপ বন্ধ চায় ক্যারি লাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ৮:৩৪ পিএম

হংকংয়ে অব্যাহত মার্কিন হস্তক্ষেপ বন্ধ করতে চায় ক্যারি লাম।তিনি অভিযোগ করেন, বিগত বছর জুড়ে হংকংয়ে হস্তক্ষেপ অব্যাহত রেখেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। চার দিনের বেইজিং সফর শেষে শুক্রবার সংবাদ সম্মেলনে মার্কিন পদক্ষেপের প্রতি ইঙ্গিত করে ক্যারি লাম বলেন, এগুলো সম্পূর্ণ অযৌক্তিক। তিনি বলেন, আশা করছি তারা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। তারা মেনে নেবে- সম্পর্ক তৈরি হয় পারস্পারিক শ্রদ্ধা ও সহযোগিতা থেকে। -সিনহুয়া, রয়টার্স, এনডিটিভি
চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং। এর প্রেসিডেন্ট ক্যারি লাম। তিনি বেইজিংপন্থী বলে পরিচিত। গত বছর অঞ্চলটির জন্য নতুন নিরাপত্তা আইন প্রণয়ন করে চীন। এ আইনের প্রতিবাদে সেখানে ব্যাপক বিক্ষোভ হয়। আন্দোলনকারীদের ওপর নিপীড়নের অভিযোগ ওঠে। প্রতিক্রিয়ায় সেখানকার বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ক্যারি লামসহ বেশ কয়েক জন ঊর্ধ্বতন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি। চীনের চিরপ্রতিদ্বন্দ্বি যুক্তরাষ্ট্র। মানবাধিকারসহ নানা ইস্যুতে বেইজিংয়ের কঠোর সমালোচনা করে আসছে ওয়াশিংটন। কয়েক মাস আগে দেশ দুটির মধ্যে বাণিজ্য যুদ্ধ চরম আকার ধারণ করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ