Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কার্জন হলে অবমুক্ত হলো ৭১০ পাখি

নকল শিশু প্রসাধনী তৈরি, জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

 বিপন্ন প্রজাতির পাখি শিকার ও বিক্রির অপরাধে আশুলিয়া থেকে চার জনকে আটক করে এক বছর করে কারাদÐ দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে উদ্ধার হওয়া বিভিন্ন প্রজাতির ৭১০টি পাখি গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে অবমুক্ত করা হয়েছে।
র‌্যাব-১ ও বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সহযোগিতায় অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম। তিনি জানান, পাখিগুলো বগুড়া এলাকা থেকে নিয়ে আসা হয়েছে। বিপন্ন প্রজাতির পাখি শিকার ও বিক্রির অপরাধে রহমান শেখ (৭৮), মো. চান মিয়া (২৫), মো. ওসমান গনি (৩২) ও রফিকুল ইসলামকে (৭০) এক বছর করে কারাদÐ দেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন প্রজাতির ৭১০টি পাখি অবমুক্ত করা হয়। চাই না এই ধরনের অপরাধ কেউ করুক, প্রকৃতি সবার জন্য।
তিনি আরো বলেন, কেউ প্রকৃতি বা ডাইভারসিটি নষ্ট করলে আমরা তাদের আইনের আওতায় নিয়ে আসব। বন বিভাগের পাশাপাশি র‌্যাবের সার্বক্ষণিক নজরদারি অব্যাহত আছে।
এর আগে রাজধানীর চকবাজার মৌলভীবাজার টাওয়ারে র‌্যাব-১০ ও বিএসটিআই এর সহযোগিতায় অভিযান পরিচালনা করেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম। এ সময় বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের নকল শিশু প্রসাধনী তৈরির অপরাধে পাঁচটি প্রতিষ্ঠানকে ৩৮ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও দুই জনকে এক বছর করে কারাদÐ দেয়া হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম বলেন, শিশুদের ব্যবহার্য জনসন বেবি লোশন, বেবি স্যাম্পু, জনসন পাউডার, ইউনিলিভারের পন্ডস, ফেয়ার এন্ড লাভলিসহ ২৮ ধরনের নকল প্রসাধনী সামগ্রী নকল উৎপাদন, মজুদ ও বিক্রয় করছে।
অভিযুক্তরা এসব পণ্যের খালি বোতল চায়না থেকে মিথ্যা ঘোষণা দিয়ে আমদানী করে। তারা নিজেদের অনুমোদনহীন কারখানায় রিফিল করে স্টিকার লাগিয়ে বাজারে আসল বিদেশি পণ্য বলে বিক্রয় করে ক্রেতাদের সাথে প্রতারণা করে আসছে। অভিযানে এক কোটি টাকা মূল্েযর নকল কসমেটিক্স জব্দ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ