Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

কাল মিয়ানমারে সাধারণ নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ১০:২২ এএম

আগামীকাল রোববার (৮ নভেম্বর) মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি এবং ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়াও আঞ্চলিক পর্যায়ে আরও ৯১ দল অংশ নিচ্ছে। এ খবর জানায় দ্যা গার্ডিয়ান।
নির্বাচন কমিশনে নথিভুক্ত মোট দলের সংখ্যা ৯৫টি। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৩ কোটি ৭০ লাখ। এর মধ্যে তরুণ ভোটার রয়েছে ৫০ লাখ।
দ্যা গার্ডিয়ান জানায়, এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৩ কোটি ৭০ লাখ। তবে বরাবরের মতোই ২৬ লাখ জাতিগত সংখ্যালঘু মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। এছাড়াও এবারের নির্বাচনে ভোটকেন্দ্রে কম সংখ্যক ভোটার উপস্থিত হবে বলে ধারণা করছেন নির্বাচন সংশ্লিষ্টরা।
১৯৯০ সালের ২৭ মে সামরিক শাসকদের তত্ত্বাবধানে মিয়ানমারে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে সু চি'র দল জয় পেলেও ২০১১ সাল পর্যন্ত রাষ্ট্র পরিচালনা করে সেনাবাহিনী।
এর আগে ২০১৫ সালে সবশেষ নির্বাচনে বড় জয় পায় সু চি'র দল ‘ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি’ (এনএলডি)। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনার শিকার হন সু চি। এমনকি তার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গণহত্যার অভিযোগও ওঠে। খবর দ্যা গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ