Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই ফিল্মর মধ্যে ‘রুস্তম’ স্পষ্টতই এগিয়ে

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

গত শুক্রবারটি ছিল বলিউডের দুই তারকার বড় সংঘর্ষের দিন। এদিন মুক্তি পেয়েছে ‘রুস্তম’ আর ‘মহেঞ্জো দারো’। একভাবে বলা যায় দুটি ফিল্মই ইতিহাস-আশ্রিত। প্রথম ফিল্মটি একটি বাস্তব ঘটনা নিয়ে আর অন্যটি বিশ্বের সবচেয়ে প্রাচীন এক সভ্যতার প্রেক্ষাপটে এক প্রেম কাহিনী। পরের ফিল্মটি পূর্ণাঙ্গ ফিকশন, বলা চলে এটির বাণিজ্যিক সম্ভাবনাই ছিল বেশি কিন্তু প্রথমটিই সামগ্রিকভাবে প্রথমটিকে ছাড়িয়ে গেছে। দুটি ফিল্মই প্রায় সমান সংখ্যক পর্দায় মুক্তি পেয়েছে। দুটি ফিল্মই ভারতের স্বাধীনতা দিবসের একদিনের ছুটির সুবিধা পেয়েছে।   
তিনু সুরেশ দেশাইয়ের পরিচালিত ‘রুস্তম’ ক্রাইম-মিস্ট্রি ধারার কোর্টরুম ড্রামা। এতে অভিনয় করেছেন অক্ষয় কুমার, ইলিয়ানা ডিক্রুজ, এশা গুপ্ত, শচীন খেদেকার, পবন মালহোত্রা, পারমিত শেঠি, অর্জন বাজওয়া, সহদেব গিরিশ, ঊষা নাদকার্নি এবং শারদ কেলকার। ২৯০০ পর্দায় চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে। তুলনামূলকভাবে কম প্রচার আর আলোচিত হলেও প্রথম দিনেই চলচ্চিত্রটি তার অবস্থান নিশ্চিত করেছে। চলচ্চিত্রটির যাত্রা শুরু হয়ে ১৪.১১ কোটি রুপি আয় দিয়ে। শনিবার আর রবিবার যথাক্রমে চলচ্চিত্রটির আয় ১৬.৪৩ কোটি রুপি এবং ১৯.৮৮ কোটি রুপি। সপ্তাহা পর্যন্ত আয় ৫০.৪২ কোটি রুপি। ভারতীয় স্বাধীনতা দিবসের ছুটি সোমবারে ফিল্মটি আয় করেছে ১৭.৮১ কোটি রুপি। ‘এয়ারলিফ্ট’ এবং ‘হাউসফুল থ্রি’র পর ‘রুস্তম’ এই বছর অক্ষয়ের তৃতীয় সফল ফিল্ম। আশা করা হচ্ছে এটি সহজেই ১০০ কোটি ক্লাবের সদস্য হবে।
‘মহেঞ্জো দারো’ কোনও দিক থেকেই পিছিয়ে ছিল না। যথেষ্ট আলোচনায় এসেছে। প্রচারও ছিল যথেষ্ট। কাহিনীও চমৎকার। স্পেশাল ইফেক্টস মানোত্তীর্ণ না হলেও ফেলনা নয়। করেছেন এ. আর. রহমানের সঙ্গীত পরিচালনা। সবই ছিল। কিন্তু বক্স অফিসের দৌড়ে আশুতোষ গোয়ারিকর পরিচালিত ফিল্মটি পিছিয়ে পড়েছে প্রথম দিন থেকেই। তবে আশার কথা ১০০ কোটি রুপিতে নির্মিত চলচ্চিত্রটির স্যাটেলাইট এবং অন্যান্য স্বত্ব বিক্রি হয়েছি ৬০ কোটি রুপিতে। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন হৃতিক রোশন, পূজা হেগড়ে, কবির বেদি, অরুণোদয় সিং, সুহাসিনী মুলায়, নীতিশ ভরদ্বাজ, কিশোরী শাহানে, শারদ কেলকার, মনীশ চৌধরি, নরেন্দ্র ঝা, শাজি চৌধরি, দিগন্ত হাজারিকা এবং নয়না ত্রিবেদী। সাম্প্রতিক বছরগুলোতে হৃতিকের একের বেশি ফিল্ম মুক্তি পেতে দেখা যায়নি। ২৫০০ পর্দায় মুক্তি পেয়ে শুক্রবার ফিল্মটি আয় করেছে ৮.৮৭ কোটি রুপি। শনিবারের আয় ৯.৬ কোটি রুপি। রবিবারের ১২.০৭ কোটি রুপি আয়ে ফিল্মটির সপ্তাহান্তের আয় ৩০.৫৪ কোটি রুপি। সোমবার ফিল্মটি আয় করেছে ১০.৩৬ কোটি রুপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই ফিল্মর মধ্যে ‘রুস্তম’ স্পষ্টতই এগিয়ে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ