Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষ প্রযুক্তি সংস্থাগুলোর সাথে এআই চুক্তি স্বাক্ষর সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ৫:৪৬ পিএম

সউদী আরব কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির জন্য আইবিএম, হুয়াওয়ে এবং আলিবাবাসহ শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থাগুলোর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। গত মাসে রিয়াদে অনলাইনে আয়োজিত গ্লোবাল এআই শীর্ষ সম্মেলন চলাকালীন প্রস্তাবিত ‘ন্যাশনাল স্ট্রটেজি ফর ডেটা এন্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ প্রতিষ্ঠার অংশ হিসাবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

চুক্তিগুলো ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উদ্যোগে দেশে অর্থনৈতিক ও সামাজিক সংস্কার আনার লক্ষ্যে সউদী ভিশন ২০২০ এর অংশ হিসাবে গঠিত। কৌশলটির একটি অংশে সউদী আরবকে ডেটা এবং এআইতে বিশ্ব নেতা হিসাবে তুলে ধরার পরিকল্পনা করা হয়েছে। কারণ দেশটি তার অর্থনীতির জন্য তেলের উপর নির্ভরতা কমিয়ে আনার চেষ্টা করছে। সউদী আরব ২০৩০ সালের মধ্যে এআইয়ের শীর্ষ ১৫ টি দেশের মধ্যে অন্তর্ভুক্ত হওয়ার লক্ষ্য নিয়েছে। একই সময়ের মধ্যে তারা ২০ হাজার এআই এবং ডেটা বিশেষজ্ঞ তৈরি করার লক্ষ্য নিয়েছে।

চীনের হুয়াওয়ে সউদী আরবের ন্যাশনাল সেন্টার ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে (এনসিএআই) কর্মীদের প্রশিক্ষণ দেবে, যারা স্থানীয় এআই ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ দেবে এবং আরবি ভাষায় এআই-সম্পর্কিত দক্ষতাগুলো অর্জন করবে। এনসিএআই এবং হুয়াওয়ে সউদী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং এআই গবেষক ও বিকাশকারীদের প্রাসঙ্গিক প্রযুক্তি এবং সরঞ্জামাদি আয়ত্ত করতে সক্ষম করার জন্য এআইয়ের পেশাদার প্রশিক্ষণ দেয়ার বিষয়েও নজর রাখবে।

ইউরোপীয় সেন্টার ফর ডিজিটাল কমপিটিটিভনেস আয়োজিত ‘ডিজিটাল রাইজার ২০২০’ শীর্ষক সমীক্ষা অনুসারে, জি-২০ দেশের মধ্যে সউদী আরব শীর্ষ ডিজিটাল রাইজার হিসাবে স্থান পেয়েছে, তারপরে ফ্রান্স এবং ইন্দোনেশিয়া যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ