Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির অপরাধ কখনো তামাদি হয় না

প্রনব কুমার ভট্টাচার্য্য | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

দুর্নীতি কোনো দেশের একক সমস্যা নয়, এটি বৈশ্বিক সমস্যা। মানব সভ্যতার প্রাচীনতম এই অপরাধ আধুনিক রাষ্ট্র ব্যবস্থাকে কণ্টকাকীর্ণ করে তুলেছে। দুর্নীতি যেন কুৎসিত অভিশাপ হয়ে সভ্যতাকে চ্যালেঞ্জ করতে চায়। গিরগিটির মতো দুর্নীতির রূপ ক্রমাগত পরিবর্তিত হয়। প্রাচীন গ্রন্থাদিতে বিভিন্ন প্রকার দুর্নীতির চমকপ্রদ উদাহরণ পাওয়া যায়। বিশ্ব গণমাধ্যমেও বিভিন্ন দুর্নীতির সংবাদ দেখা যায়। দুর্ভাগ্যজনক হলেও সত্য, যে বা যারা এ জাতীয় অপরাধের সাথে জড়িত তাদের অনেকে সামাজিকভাবে প্রতিষ্ঠিত, কেউ কেউ নিজেদেরকে অভিজাত বলে দাবিও করেন, আবার কেউ কেউ পেশাগত বা সামাজিকভাবে কম গুরুত্বপূর্ণ, তবে তারা সবাই অর্থ-বিত্তের মোহে মোহাচ্ছন্ন। তারা নির্লজ্জ, লোভী ও অবিবেচক।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দুই বিঘা জমি’ কবিতার এই চরণটি হতে পারে দুর্নীতির একটি চমৎকার উদাহরণ। চরণটি এমন, ‘পরে মাস দেড়ে ভিটে মাটি ছেড়ে বাহির হইনু পথে- করিল ডিক্রি, সকলই বিক্রি মিথ্যা দেনার খতে। এ জগতে, হায়, সেই বেশি চায় আছে যার ভূরি, ভূরি- রাজার হস্ত করে সমস্ত কাঙালের ধন চুরি।’ কবি এ চরণটির মাধ্যমে দুর্নীতির একটি তাৎপর্যপূর্ণ ব্যাখ্যা দিয়েছেন। মহাক্ষমতাধর জমিদার বাবুর সর্বগ্রাসী লোভ জাল-জালিয়াতির মাধ্যমে মিথ্যার আশ্রয়ে পরিপূর্ণ হয়েছিল। আধুনিক কালের দুর্নীতিও লোভ থেকেই উৎসরিত হয়। মিথ্যা, জাল-জালিয়াতিই দুর্নীতি সংঘটনের অন্যতম মাধ্যম।

সাধারণত লোভ থেকেই মানুষ দুর্নীতির পথে ধাবিত হয়। ভোগবাদিতার প্রতি তীব্র আকর্ষণও দুর্নীতির অন্ধকার পঙ্কিল পথে মানুষকে পরিচালিত করে। দুর্নীতির পরিণতিও কিন্তু বেদনাদায়ক। আধুনিক রাষ্ট্রব্যবস্থায় দুর্নীতি ফৌজদারি অপরাধ। এ অপরাধ কখনও তামাদি হয় না। অপরাধ সংঘটিত হলে আজ হোক বা কাল হোক তা আইনি তদন্তের সুযোগ রয়েছে।

দুর্নীতি এবং দুর্নীতিতে সম্পৃক্ত ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করা এখন বিশ্বব্যাপী আলোচিত বিষয়। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে এখন দুর্নীতিপরায়নদের শাস্তি হচ্ছে। জাতিসংঘ ঘোষিত দুর্নীতিবিরোধী কনভেনশনে স্বাক্ষরকারী দেশগুলো দুর্নীতি নিয়ন্ত্রণে বৈশ্বিকভাবেই অঙ্গীকারাবদ্ধ। তারপরও স্থান-কালপাত্র ভেদে দুর্নীতির সংজ্ঞা নিয়ে বিভ্রান্তি রয়েছে। সাধারণ মানুষ মনে করে নীতিবহির্ভূত যে কোনো কাজই দুর্নীতি। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের মতে, ‘অর্পিত ক্ষমতা অপব্যবহার করে ব্যক্তিগত লাভ অর্জনই দুর্নীতি।’ বিশ্বব্যাংকের মতে, ‘পাবলিক অফিসের অপব্যবহার করে ব্যক্তিগত লাভই দুর্নীতি।’ উইকিপিডিয়া বলা হয়েছে, ‘দার্শনিক, ধর্মতাত্তি¡ক, নৈতিক দৃষ্টিকোণ থেকে কোনো আদর্শের নৈতিক বা আধ্যাত্মিক অসাধুতা বা বিচ্যুতি দুর্নীতি নির্দেশ করে।’ অনেকের মতে, দুর্নীতি শব্দটি প্রথম ব্যবহার করেন এরিস্টটাল।

বাংলাদেশে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ অনুসারে দুদক আইনের তফসিলভুক্ত অপরাধকে দুর্নীতিমূলক কার্য হিসেবে চিহ্নিত করা হয়েছে। মূলত দুদক আইনের তফসিলভুক্ত অপরাধসমূহ বলতে ১৮৬০ সালের পেনাল কোড বা দন্ডবিধির কতিপয় ধারা; ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের অধীন শাস্তিযোগ্য অপরাধসমূহ এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর অধীন শাস্তিযোগ্য অপরাধসমূহ ইত্যাদি। সাধারণ মানুষের পক্ষে দুদক আইনের তফসিল সম্পর্কে সম্যক ধারণা পাওয়া কঠিন বলেই মনে করা হয়। বাস্তবতা হচ্ছে, দেশের সাধারণ মানুষ দুদক আইনের তফসিল সম্পর্কে কাক্সিক্ষত মাত্রায় সচেতন নন। ঠিক এ কারণেই দুর্নীতি দমন কমিশনে হাজার হাজার অভিযোগ আসলেও সকল অভিযোগ অনুসন্ধান বা আমলে নেওয়ার আইনি সুযোগ নেই। যৌতুক, বাল্য বিবাহ, নারী নির্যাতন, বেসরকারি ভূমি সংক্রান্ত ব্যক্তিগত বিরোধ, ব্যক্তিগত ব্যবসার দেন-পাওনা, সামাজিক বিচার ব্যবস্থার অনিয়ম, জোর করে বেসরকারি ব্যক্তির সম্পত্তি দখলসহ নানাবিধ এ জাতীয় অভিযোগ প্রায়শই কমিশনে এসে থাকে। বাস্তবতা হচ্ছে, এসব অভিযোগ দুদক আইনের তফসিলবহির্ভূত অপরাধ।

দুর্নীতি দমন কমিশন বিধিমালা, ২০০৭ অনুযায়ী কমিশনে দুর্নীতি সংক্রান্ত অভিযোগ দায়ের ও যাচাই-বাছাই কার্যক্রম পরিচালনা করা হয়। এ বিধি অনুসরণ করে কমিশনে অভিযোগ গ্রহণ ও যাচাই-বাছাইসংক্রান্ত বিষয়ে দায়িত্ব পালনের নিমিত্ত ‘অভিযোগ যাচাই-বাছাই সেল’ রয়েছে। এই সেল বিভিন্ন অংশীজন ও উৎস থেকে কমিশনে আসা অভিযোগগুলো যাচাই-বাছাই করে থাকে। ২০১৭ সালে কমিশন অভিযোগ যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে গ্রেডিং পদ্ধতি প্রবর্তন করেছে। গ্রেডিং পদ্ধতি প্রবর্তন করায় অভিযোগ গ্রহণের ক্ষেত্রে দুদকের কোন কর্মকর্তা বা কর্মচারীর প্রভাবিত হওয়ারও সুযোগ নেই। নির্ধারিত নম্বর না পেলে কোনো অভিযোগ অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয় না। মূলত অভিযোগের বস্তুনিষ্ঠতা, ব্যাপকতা, আর্থিক সংশ্লেষের পরিমাণ, অভিযোগকারী ও অভিযোগ সংশ্লিষ্টের পরিচয়, সর্বোপরি বিদ্যমান আইন ও বিধি-বিধান পর্যালোচনা করেই অভিযোগ অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয়। এমন বাস্তবতায় দুদকে অভিযোগ দায়েরের ক্ষেত্রে বর্ণিত তফসিল অনুসারেই অভিযোগ দায়ের করা সমীচীন। তা না হলে অভিযোগকারীর কাছে ভুল বার্তা যেতে পারে। কারণ তিনি হয়তো ভাবছেন অভিযোগ যেহেতু দায়ের করেছি, হয়তো তা অনুসন্ধান করবে দুদক। প্রকৃতপক্ষে দুদক আইনে তফসিলবহির্ভূত অপরাধের বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণের সুযোগ নেই।

এ প্রেক্ষাপটে দুদক আইনের তফসিলভুক্ত অপরাধসমূহের সম্পর্কে পাঠকদের সম্যক ধারণা দেওয়ার জন্য দুদক আইনের অধীন অপরাধগুলো উল্লেখ করা যেতে পারে: সরকারি কর্তব্য পালনের সময় সরকারি কর্মচারী/ব্যাংকার/সরকার কর্তৃক দায়িত্বপ্রাপ্ত যে কোনো ব্যক্তি কর্তৃক উৎকোচ (ঘুষ)/উপঢৌকন গ্রহণ; সরকারি কর্মচারী/সরকার কর্তৃক দায়িত্বপ্রাপ্ত যে কোনো ব্যক্তি বা অন্য যে কোনো ব্যক্তির অবৈধভাবে নিজ নামে-বেনামে সম্পদ অর্জন; সরকারি অর্থ-সম্পত্তি আত্মসাৎ বা ক্ষতিসাধন; সরকারি কর্মচারী উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে ব্যবসা-বাণিজ্য পরিচালনা; সরকারি কর্মচারী কর্তৃক জ্ঞাতসারে কোনো অপরাধীকে শাস্তি থেকে রক্ষার প্রচেষ্টা; কোনো ব্যক্তির ক্ষতিসাধনকল্পে সরকারি কর্মচারী কর্তৃক আইন অমান্যকরণ; মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর অধীন সংঘটিত অপরাধসমূহ এবং সরকারি কর্মকর্তা-কর্মচারী/ব্যাংকার কর্তৃক জাল-জালিয়াতি এবং প্রতারণা ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন