Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সউদী আরবে শরিয়াহ বিরোধী নাম নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ইসলামি শরিয়াহ আইন লঙ্ঘন করে এমন নাম রাখার ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে সউদী কর্তৃপক্ষ। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিভিল অ্যাফেয়ার্স এজেন্সি নাম নিবন্ধনের জন্য নতুন বিধি প্রবর্তন করেছে যার মধ্যে এই নিষেধাজ্ঞার কথা বলা হয়।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম গালফ নিউজ জানায়, আবদুল রসুল (রসুলের গোলাম) এর মতো নাম নিবন্ধিত হবে না। নাম সম্পর্কিত ফতোয়া বা ধর্মীয় আদেশের কারণে সাধারণ মেয়েদের মধ্যে প্রচলিত মালাক (ফেরেশতা) নামটিও নিষিদ্ধ হয়েছে। এ নিষেধাজ্ঞা পূর্ণ নাম এবং ডাকনামের জন্যও প্রযোজ্য। মুহাম্মদ সালেহ এবং মুহাম্মদ মোস্তফার মতো নামগুলোও এখন নতুন নিয়ম অনুযায়ী রাখা যাবে না। আরব দেশগুলোতে ঐতিহ্যগতভাবে নবজাতকের নাম রাখার ক্ষেত্রে সম্মান জানাতে বা শয়তানের নজর থেকে দূরে রাখতে দু’জন পূর্বপুরুষের নাম যুক্ত করে রাখা হয়। তবে সংস্থাটি এই পদক্ষেপের জন্য সরকারীভাবে কোনও ব্যাখ্যা দেয়নি, যদিও ধর্মীয় অতি-রক্ষণশীল হওয়ার কারণে দেশটিতে সম্ভবত এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগেও সউদী আরব নামের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। ২০১৪ সালে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ৫১টি নামের একটি তালিকা প্রকাশ করেছিল যা সামাজিক ও ধর্মীয় ঐতিহ্যের পরিপন্থী বা পাশ্চাত্য প্রভাবিত ছিল। এর মধ্যে লিন্ডা এবং স্যান্ডির মতো নাম অন্তর্ভুক্ত ছিল। আবদুন নাসের এবং বিন ইয়ামিন (বেঞ্জামিন) ছিল নিষিদ্ধ আরবি নামগুলোর মধ্যে কয়েকটি। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ