Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৃত চিকিৎসকের স্বাক্ষরে প্যাথলজি রিপোর্ট

রাজধানীতে নামসর্বস্ব হাসপাতালে অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর মোহাম্মদপুরে নামসর্বস্ব কয়েকটি হাসপাতালে অভিযান চালিয়েছে র‌্যাব। গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।
অভিযানে শ্যামলীতে অবস্থিত হাইপোথাইরয়েড সেন্টার নামের একটি প্রতিষ্ঠানের সোহেল রানা ও মো. রাসেল নামের দুই টেকনিশিয়ানকে দুই বছর করে কারাদন্ড দেয়া হয়েছে। এসময় প্রতিষ্ঠানটি সিলগালা করে দেন ভ্রাম্যমাণ আদালত। হাইপোথাইরয়েড সম্পর্কিত হরমনাল টেস্টের জালিয়াতির অভিযোগ আনা হয়েছে হাসপাতালটির বিরুদ্ধে।
র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, এই প্রতিষ্ঠান হার মানিয়েছে রিজেন্ট কিংবা জেকেজিকেও। ১০ বছর ধরে ল্যাব পরিচালনা করছে হাইপোথাইরয়েড সেন্টার। থাইরয়েডের নানা রিপোর্টসহ হেপাটাইটিস, ব্লড কালচারসহ চলতো নানা পরীক্ষা। অথচ সেই ল্যাবের বেহাল দশা।
তিনি জানান, প্রতিষ্ঠানটি প্যাথলজির রিপোর্ট দিতো করোনায় মৃত অধ্যাপক মনিরুজ্জামানের স্বাক্ষরে। অক্টোবরেও তার নাম ও স্বাক্ষর ব্যবহার করে রিপোর্ট দেয়া হয়েছে। অথচ এই চিকিৎসক করোনায় প্রাণ হারান মে মাসের প্রথম সপ্তাহে। প্রতিষ্ঠানটির কর্মচারীরা বলছেন, দুই একটা টেস্ট করা হলেও বাকিগুলো দেয়া হতো অনুমান করে।
তিনি আরো জানান, চিকিৎসকের স্বাক্ষর করা অসংখ্য ভুয়া রিপোর্ট পাওয়া গেছে। হাইপোথাইরয়েড সেন্টার দেশের বিভিন্ন এলাকা থেকে কুরিয়ারে স্যাম্পল সংগ্রহ করে মেইলে রিপোর্ট দিতো। তবে হাইপোথাইরয়েড সেন্টারের মালিক আব্দুল বাকের পলাতক। মালিকের বিরুদ্ধে নিয়মিত আইনে মামলা হবে বলে জানান তিনি।
এছাড়া মোহাম্মদপুরের বাবর রোডে অবস্থিত সন্ধি ডায়াগনস্টিক সেন্টারকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসময় সেখানকার দুই দালালকে কারাদন্ড দেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
সারওয়ার আলম জানান, সন্ধি ডায়াগনস্টিক সেন্টারে অনিয়মের অভিযোগে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। এসময় সেখানকার দুই দালালকে ছয় মাস করে কারাদন্ড দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নামসর্বস্ব-হাসপাতাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ