Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পসহ দ্বিতীয় মেয়াদে নির্বাচনে হারলেন ১১ প্রেসিডেন্ট

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:২০ পিএম | আপডেট : ১২:২০ পিএম, ৮ নভেম্বর, ২০২০

জো বাইডেনের জয়ের খবরে আনন্দের জোয়ারে ভাসছে ডেমোক্র্যাট শিবির। অন্যদিকে, নিশ্চুপ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিশ্চুপ তার রিপাবলিকান দলের সমর্থকরাও। যদিও যুক্তরাষ্ট্রের প্রথা অনুযায়ী হেরে যাওয়ার পর নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানানো হয়। কিন্তু ট্রাম্প এখনো পরাজয় মেনে নেননি। এ অবস্থায় শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে শঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

 

মার্কিন ইতিহাসে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসতে না পারা প্রেসিডেন্টের সংখ্যা হাতে গোনা। ১৯৮৯-১৯৯৩ সাল পর্যন্ত প্রথম মেয়াদে ক্ষমতায় থাকা যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জএইচডব্লিউ বুশ বিল ক্লিনটনের কাছে দ্বিতীয় মেয়াদে হেরে গিয়েছিলেন। এরপর ডোনাল্ড ট্রাম্প সেই ইতিহাসের পুণরাবৃত্তি ঘটালেন। তিনিসহ যুক্তরাষ্ট্রের ১১ জন প্রেসিডেন্ট আছেন এ তালিকায়।

 

দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে না পারা সেই প্রেসিডেন্টদের মধ্যে আরও আছেন জন অ্যাডামস, জন কুইন্সি অ্যাডামস, মার্টিন ভ্যান বুরেন, গ্রোভার ক্লিভল্যান্ড, বেঞ্জামিন হ্যারিসন, উইলিয়াম হোওয়ার্ড ট্যাফট।

 

ট্রাম্প শুরু থেকেই কিছুটা খেপাটে ধরনের মানুষ। এর আগে প্রচারণা চালানোর সময় ট্রাম্প বলেছিলেন তিনি কোনভাবেই পরাজয় মেনে নেবেন না। ভোট গণনায় যখন পিছিয়ে পড়ে বুঝতে পারছিলেন হেরেও যতে পারেন। তখন বারবার ভোট কারচুপির অভিযোগ আনছিলেন। 

 

যদিও কোন প্রমাণ দিতে পারেননি। তার পক্ষে সমর্থকরা বিভিন্ন জায়গায় বিক্ষোভও করে। কোন কোন ভোটকেন্দ্রের সামনে অস্ত্র নিয়ে অবস্থান করারও খবর পাওয়া যায়। তবে ভোট গণনার সময় এতকিছু চললেও, বারবার টুইট করলেও বাইডেনের জয়ের পর এখন পর্যন্ত ফলাফল মেনে নেয়া না নেয়া নিয়ে কোন উচ্চবাচ্য করতে দেখা যায়নি তাকে।

 

শুধু ট্রাম্প নয়, রিপাবলিকানদের কাউকেই এখন পর্যন্ত ফলাফল নিয়ে কোন মন্তব্য করতে দেখা যায়নি। ট্রাম্প ও তার দলের এমন নীরবতা কিছুটা শঙ্কায় ফেলেছে ডেমোক্র্যাটদের। ট্রাম্পকি ফল মেনে নেবেন নাকি এ নিয়ে কোন দাঙ্গা ফ্যাসাদে জড়াবেন তা নিয়েই তাদের ভাবনা এখন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ