Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন পরিস্থিতির উন্নতি হচ্ছেনা, আরো একজনের মৃত্যু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:২৪ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ক্রমশ বাড়ছে। মৃত্যুর মিছিলেও ১০ দিন পরে আবার উঠে এসেছে দক্ষিণাঞ্চলের নাম। এখনো এ অঞ্চলে আক্রান্ত ও মৃতের তালিকার শীর্ষে বরিশাল মহানগরী। রবিবার সকালের পূবর্ববর্তি ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় সরকারীভাবে ৮৭ জন আক্রান্তের কথা বলা হলেও এরমধ্যে ৭৪ জনই আক্রান্ত হয়েছেন প্রথম ৪৮ ঘন্টায়। সাপ্তাহিক ছুটির দিনে নমুনা পরিক্ষা হ্রাস পাওয়ায় রোববার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ১৩ জন। তবে এসময়ে গৌরনদীর বাাটাজোরে ৬৮ বছর বয়স্ক করোনা সংক্রমিত একব্যক্তি বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। ফলে বরিশালে ৭৩ জন সহ দক্ষিণাঞ্চলে কোভিড-১৯’এ মৃতের সংখ্যা ১৭৮ জনে উন্নীত হল। সর্বশেষ হিসেবে মৃত্যুহার ১.৯৩%।
তবে বরিশালের ১০ উপজেলায় মৃত ৭৩ জনের মধ্যে মহানগরীতেই মারা গেছেন প্রায় ৪০ জন। আর দক্ষিণাঞ্চলে করোনার হটস্পট বরিশালে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ হাজার ৯৭৬ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৩ হাজারের ওপরে। রোববার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৯,১৬০। তবে গত ৭২ ঘন্টায় ৮১ জন সহ সর্বমোট ৮ হাজার ৫৮১ জন সুস্থ্য হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে বলা হয়েছে। সুস্থতার হার ৯৩.০২%।
এদিকে বরিশাল মহানগরীতে সংক্রমন ক্রমশ বাড়ছে। গত ৫ নভেম্বর দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ৫৬ জনের মধ্যে বরিশালেই ছিল ২৬ জন। যার মধ্যে মহানগরীতে আক্রান্ত ছিল ২২ জন। ৬ নভেম্বর এ অঞ্চলে মোট আক্রান্ত ২৫ জনের মধ্যে বরিশাল জেলায়ই ছিল ১৬ জন। যার পুরোটাই এ মহানগরীতে। ৭ নভেম্বর দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ৪৯ জনের মধ্যে বরিশালের সংখ্যাটা ছিল ৩০, যার ২৮ জনই মহানগরীতে। আর রোববার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে যে ২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে, তারা দুজনই এ মহানগরীতে।
এখনো নুন্যতম স্বাস্থ্য সচেতনতা সহ স্বাস্থ্যবিধি অনুসরনের বালই নেই খোদ বরিশাল মহানগরীতে। বিষয়টি নিয়ে নগর প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ সহ জেলা প্রশাসনের অবিলম্বে কঠোর পদক্ষেপ গ্রহনের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকগন।
এদিকে রোববার সকালের পূর্ববর্তি ৭২ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৫৮৮ জনের নমুনা পরিক্ষায় ৫৪ জনের করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে ভোলা জেলা হাসপাতালের ল্যাবে আরো ৭৪ জনের নমুনা পরিক্ষায় ৮ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়। ৮ নভেম্বর পর্যন্ত দক্ষিণাঞ্চলে করোনা পজিটিভ সনাক্তের হার ১৭.০২%। রোববার সকালে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ১৯ জন চিকিৎসাধীণ ছিলেন। ৬ নভেম্বর সংখ্যাটা ছিল ১৪। আরদিকে হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন ৩৪ জন। শণিবারে সংখ্যাটা ছিল ৩৮ ও শুক্রবারে ৩৫ জন। এছাড়াও হাসপাতালের আইসিইউ’তে রোববার সকালে ৯জন চিকিৎসাধীন ছিলেন। যার আগের দুদিন ছিল ৮ জন করে।
রোববার সকালের পূর্ববর্তি ৭২ ঘন্টায় পটুয়াখালীতে ১০ জন সহ জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১,৫৫১ জন। মারা গেছেন ৩৮ জন। এসময়ে ভোলাতে ৮ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৮২৩। মৃত্যু হয়েছে ৭ জনের। গত ৩দিনে পিরোজপুরে নতুন আক্রান্তের সংখ্যা ১১। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১,১১৬। মারা গেছেন ২৪ জন। বরগুনাতে গত তিন দিনে ৯ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৯৪৯,মারা গেছেন ১৯ জন। আর ছোট জেলা ঝালকাঠীতে গত ৭২ ঘন্টায় ৬জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৭৪৫। মৃত্যু হয়েছে ১৬ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ