Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেনকে অভিনন্দন জানায়নি চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ২:৫৪ পিএম

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে চীনের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে কোনো অভিনন্দন বা বার্তা পাঠানোর কথা জানা যায়নি। বাণিজ্যযুদ্ধ, গোয়েন্দাবৃত্তিসহ নানা অভিযোগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সময়ে এই দুটি দেশের মধ্যে সম্পর্কে মারাত্মক অবনতি হয়েছে। ফলে ৩রা নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে চীনের প্রতিক্রিয়া কি সেদিকে সতর্ক দৃষ্টি ছিল পর্যবেক্ষকদের। গতকাল শনিবার জো বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর তাকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অভিনন্দন জানানো হয়েছে। কিন্তু চীনের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে কোনো অভিনন্দন বা বার্তা পাঠানোর কথা জানা যায়নি। তবে এর আগে কয়েকটি রাজ্যে ভোট গণনা বাকি থাকতেই প্রেসিডেন্ট ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেন। তার এমন ‘অন্যায্য’ দাবি নিয়ে চীনের রাষ্ট্রীয় মিডিয়া উপহাস করেছে। এক টুইটে এমন বক্তব্যের জবাবে পিপলস ডেইলি টুইটে শুধু লিখেছে ‘হা হা’। সঙ্গে দুটি হাসির ইমোজি জুড়ে দিয়েছে।
উল্লেখ্য, ক্ষমতার মেয়াদের প্রায় পুরোটা সময়ই চীনের সঙ্গে এক ঝঞ্ঝাবিক্ষুব্ধ সম্পর্ক বজায় রাখেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিশেষ করে দীর্ঘদিন দেশটির সঙ্গে চলছে তার বাণিজ্যযুদ্ধ। আর সম্প্রতি তিনি টার্গেট করেছেন টিকটক এবং উইচ্যাট নামের সামাজিক যোগাযোগ মাধ্যমকে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস ছড়িয়ে দেয়ার জন্য চীনকে দায়ী করেন ট্রাম্প। তিনি এই ভাইরাসকে ‘চায়না ভাইরাস’ নামে অভিহিত করেন।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনকে অভিনন্দন জানাননি মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাডরও। তিনি বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে আইনি চ্যালেঞ্জ (ট্রাম্পের করা মামলা) সমাধান না হওয়া পর্যন্ত তিনি বাইডেনকে অভিনন্দন জানাতে পারছেন না। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, ব্যাটলগ্রাউন্ড বলে পরিচিত পেনসিলভ্যানিয়ায় বিজয়ের মধ্য দিয়ে জো বাইডেন প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোটের কোটা পূর্ণ করেছেন শনিবার। এর ফলে নির্বাচনে তিনি জয় পেয়েছেন। কিন্তু কেন তাকে মেক্সিকো অভিনন্দন জানায়নি! যুক্তরাষ্ট্রের শীর্ষ বাণিজ্যিক অংশীদার মেক্সিকো। বছরে উভমুখী ৬০০০০ কোটি ডলারের বাণিজ্য হয়। তাই তাদের উত্তরের প্রতিবেশী যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক অনেক বেশি গুরুত্বপূর্ণ মেক্সিকোর জন্য।
এ জন্য শনিবার সংবাদ সম্মেলন করেন মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডর। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আইনি সব ঝামেলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আমরা অপেক্ষা করবো। এ অবস্থায় একজন প্রার্থীকে বা অন্যজনকে আমরা অভিনন্দন জানাতে পারি না। নির্বাচনী প্রক্রিয়া পুরোপুরি শেষ হয়ে যাওয়া পর্যন্ত আমাদেরকে অপেক্ষা করতে হবে।
উল্লেখ্য, নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ করে মামলা করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তবে বিভিন্ন রাজ্যের নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, উল্লেখ করার মতো ভোট জালিয়াতির প্রমাণ তারা পাননি। আবার আইনি বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্পের এই আইনি লড়াই শেষ পর্যন্ত সফল হবে না। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে নিজে প্রতিক্রিয়া দেয়ার দিকে বাড়তি সতর্কতা অবলম্বন করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। সূত্র : রয়টার্স



 

Show all comments
  • Mustafizur Rahman Ansari ৮ নভেম্বর, ২০২০, ৩:৪৩ পিএম says : 0
    Well
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ