Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দর্শনীয় স্থানে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রত্যয় বাংলা ট্যুরিস্ট ক্লাবের

প্রেসবিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ৯:৪৫ পিএম

দেশের সকল দর্শনীয় স্থানে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান পেশাদার সাংবাদিকদের ভ্রমণবিষয়ক সংগঠন প্রত্যয় বাংলা ট্যুরিস্ট ক্লাবের। সংগঠনের পক্ষ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারী করোনাভাইরাসের কারণে দেশ-বিদেশের সকল দর্শনীয় স্থান লকডাউনের আওতায় থাকায় সকল কার্যক্রম বন্ধ ছিল। সম্প্রতি বিভিন্ন দেশে করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমার কারণে অনেক দেশ আকর্ষণীয় স্থান দর্শনার্থীদের জন্য খুলে দেয়। বাংলাদেশেও বর্তমানে অনেক দর্শনীয় স্থান সাধারণ মানুষের জন্য খুলে দেয়া হয়। তবে লক্ষ্য করা গেছে দেশের বেশিরভাগ দর্শনীয় স্থানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। পর্যটকদের স্বাস্থবিধি না মানার কারণে এসব স্থানে করোনার সংক্রমণ বেড়ে যওয়ার আশঙ্কা রয়েছে। এভাবে চলতে থাকলে একসময় ব্যাপক হারে করোনা পরিস্থিতি বৃদ্ধি পেতে পারে। এতে মানুষ জীবননাশের শঙ্কায় পড়তে পারে।
আকাশ, সড়ক, রেল ও নৌ পথে যাত্রী পরিবহনের ক্ষেত্রেও সকল প্রকার স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার জন্য আহ্বান জানানো হয়েছে সংগঠননটির পক্ষ থেকে। গতকাল সংগঠনের সভাপতি ফারুক হোসাইন ও সাধারণ সম্পাদক একলাছ হক তাদের পাঠনো যুক্ত বিবৃতিতে এ আহ্বান জানান। বিবৃতিতে তারা বলেন, দর্শনীয় স্থানগুলো খুলে দেয়ার পর থেকে দেখা যাচ্ছে বিপুল সংখ্যক পর্যটক এসব স্থানে ভিড় করছেন। অনেক স্থানে আবার দেখা যায় ছোট ছেলেমেয়েদের নিয়ে যাচ্ছেন কিন্তু অনেকে স্বাস্থ্যবিধি মানছেন না। এছাড়া করোনা প্রতিরোধ সামগ্রীও অনেকে ব্যবহার করছেন না। কোভিড-১৯ এর দ্বিতীয় প্রবাহের যে শঙ্কা রয়েছে তা থেকে নিজেদের সুরক্ষিত রাখতে ও সংক্রমণ রোধ করতে হলে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণের কোনো বিকল্প নেই। মহামারীর এই সময়ে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে দর্শনীয় স্থান ভ্রমণের আহ্বার জানান তারা। যথাযথ স্বাস্থবিধি মেনে চললে প্রাণঘাতী মহামারী থেকে নিজেদের সংক্রমণ মুক্ত রাখা যাবে বলে মনে করেন তারা। সবার সমন্বিত প্রচেষ্টা ছাড়া এই মহামারী প্রতিরোধ সম্ভব নয় বলেও বিবৃতিতে তারা উল্লেখ করেন। তাই দেশের সকল দর্শনীয় স্থানগুলোতে পর্যটন সংশ্লিষ্ট ও দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বিশেষভাবে আহ্বান করা হয়। এছাড়া ভ্রমণকালে পরিবেশের ক্ষতিকর যে কোন ধরনের কর্মকা- থেকে বিরত থাকার জন্য পর্যটকদের প্রতি আহ্বান জানান প্রত্যয় বাংলা ট্যুরিস্ট ক্লাবের নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ