Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনায় আটকে মাহমুদউল্লাহ

খেলা হচ্ছে না পিএসএলে, বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে অনিশ্চিত : করোনা নেই সাকিবের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) খেলতে গতকালই পাকিস্তানের উদ্দেশ্যে উড়াল দেওয়ার কথা ছিল মাহমুদউল্লাহর। কিন্তু সেটি আর হচ্ছে না। কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন তিনি। মাহমুদউল্লাহ নিজেই নিশ্চিত করেছে তার করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি। পাকিস্তান যাওয়ার উদ্দেশ্যেই কোভিড পরীক্ষা করতে হয়েছিল তাঁকে। সেটিতে পজিটিভ হয়েছেন তিনি। ফলে পিএসএলের প্লেঅফে খেলার চিন্তা বাদই দিতে হচ্ছে। হালকা ঠান্ডা জনিত উপসর্গ ছাড়া তার কোন উপসর্গ নেই। নিজ বাড়িতে সঙ্গ নিরোধে থাকতে হচ্ছে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ককে।

পিএসএলে মাহমুদউল্লাহর খেলার কথা ছিল মুলতান সুলতানের হয়ে। ইংলিশ অলরাউন্ডার মঈন আলীর জায়গায় সুযোগ হয় তার। এখন দলটিকে মাহমুদউল্লাহর বদলি খুঁজতে হবে। গতকাল আরও একবার এই ক্রিকেটারের করোনা পরীক্ষা করার কথা। এতে করে পিএসএল তো বটেই চলতি মাসে শুরু হতে যাওয়া পাঁচ দলের বঙ্গবন্ধু টি-২০ কাপেও অনিশ্চিত তিনি। এখন সময়মতো সুস্থ হয়ে ওঠার ওপরই নির্ভার করছে তার টুর্নামেন্টে খেলা। করোনা বিরতির পর প্রস্তুতিম‚লক ওয়ানডে টুর্নামেন্ট প্রেসিডেন্ট’স কাপে চ্যাম্পিয়ন হয় মাহমুদউল্লাহ একাদশ। টুর্নামেন্টে রান পেয়েছিলেন অধিনায়কও। করোনা আক্রান্ত হয়ে এবার তার সেই ছন্দে পড়ল ছেদ।

তবে পিএসএল যাচ্ছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও। লাহোর কালান্দার্সের ওপেনার ক্রিস লিনের জায়গায় খেলবেন তিনি। আগামীকালই পাকিস্তানের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা তামিমের। গতকাল করোনা পরীক্ষা করিয়েছেন তিনি। অপেক্ষায় আছেন পরীক্ষার ফলাফলের। এছাড়া দেশে ফিরেই কোয়ারেন্টিন না মেনে জনসমাগমে যাওয়া সাকিব আল হাসানের করোনাপরীক্ষার ফল নেগেটিভ এসেছে। বাকিদের সঙ্গে আজ তিনিও বিসিবির ফিটনেস পরীক্ষায় অংশ নেবেন। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
এদিকে, পাঁচটি দলকে নিয়ে হতে যাওয়া বঙ্গবন্ধু টি-২০ কাপের দলগুলোর স্পন্সরশীপ চ‚ড়ান্ত করে ফেলেছে বিসিবি। ঠিক হয়ে গেছে দলের নাম ও প্লেয়ার্স ড্রাফটের তারিখও। পাঁচটি বিভাগের নামে দলগুলোর নামকরণ করা হয়েছে। স্পন্সর প্রতিষ্ঠানের নাম জুড়ে দেওয়া হয়েছে প্রতিটি বিভাগের আগে। টি-২০ এই আসরে খেলবে- ফরচুন বরিশাল, বেক্সিমকো ঢাকা, মিনিস্টার গ্রæপ রাজশাহী, জেমকন খুলনা ও গাজী গ্রæপ চট্টগ্রাম। অংশ নেওয়া দলগুলো ড্রাফটের মাধ্যমে খেলোয়াড় বেছে নিয়ে দল তৈরি করবে। ১২ নভেম্বর হবে প্লেয়ার্স ড্রাফট। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায়, টুর্নামেন্টের প‚র্নাঙ্গ স‚চি পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে। এই মাসের তৃতীয় সপ্তাহে শুরু হওয়ার কথা টুর্নামেন্ট।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানান, চারটি গ্রেডে ভাগ করে খেলোয়াড়দের ড্রাফটের জন্য তালিকা করা হচ্ছে, ‘খুব সম্ভবত ২১ বা ২২ তারিখের (নভেম্বর) দিকে টুর্নামেন্ট শুরু করার পরিকল্পনা আছে আমাদের। তো গ্রেডিংয়ের ক্ষেত্রে আপনার এ, বি , সি, ডি আছে। চারটা গ্রেড করে আমরা প্লেয়ার দিচ্ছি। যেখানে সব প্লেয়াররা থাকবে। প্লেয়ারদের পারিশ্রমিক এখনও ওইরকম হয় নাই, হয়তো ১৫ লাখ থেকে কম বেশি হবে যারা এ গ্রেডে আছে। আর যারা নিম্ন গ্রেডে আছে তারা পাঁচ কিংবা চারে।’

করোনাভাইরাসের কারণে গত মার্চে ঢাকা প্রিমিয়ার লিগ অসামাপ্ত রেখে স্থবির হয়ে যায় দেশের ক্রিকেট। করোনা বিরতির পর প্রস্তুতিম‚লক টুর্নামেন্ট দিয়ে খেলায় ফিরেছেন ক্রিকেটাররা। আন্তর্জাতিক ক্রিকেট না থাকায় এবং এবার বিপিএল না হওয়ায় আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চালুর পরিকল্পনা নেয় বিসিবি। পাঁচ দলের এই টুর্নামেন্ট দিয়েই ম‚লত শুরু হবে দেশের ঘরোয়া মৌসুম। টুর্নামেন্টের আগে আজ থেকে শুরু হবে ১১৩ ক্রিকেটারের ফিটনেস পরীক্ষা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২২ জানুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১
১২ ডিসেম্বর, ২০২০
৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন