Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষক থেকে ফার্স্টলেডি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

আমেরিকার নতুন ফার্স্টলেডি জিল বাইডেন সম্পর্কে প্রথমেই জেনে রাখা দরকার যে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে একজন পরিপূর্ণ পেশাজীবী নারী হিসেবে তিনিই প্রথম ফার্স্টলেডি হতে যাচ্ছেন। তিনি একটি কলেজের ইংরেজী বিভাগের অধ্যাপক। একটি ডক্টরেট সহ চারটি ডিগ্রি রয়েছে তার। হোয়াইট হাউসে যাওয়ার পরেও তিনি চাকরি ছাড়বেন না বলে জানিয়েছেন। ফলে, তিনি একজন ব্যস্ত ফ্লোটাস (ফার্স্টলেডি অব হোয়াইট হাউস) হতে চলেছেন।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। বারাক ওবামার সময় ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা এই নেতার জীবনসঙ্গী জিল দীর্ঘ আট বছর ধরে সেকেন্ড লেডি হিসেবে সম্মান পেয়েছেন। আজীবন সংগ্রামী জো বাইডেনের জীবনের গল্পটি রূপকথার ফিনিক্স পাখির মতো, বারবার বিধ্বস্ত হয়ে বারবারই ফিরে এসেছেন। এর পেছনে অবশ্য অনেক বড় কৃতিত্ব আছে জিলের। জিল তার হাত ধরে রেখেছেন বলেই জীবনের কাছে হার মানেননি বাইডেন। ১৯৬৬ সালে নেইলিয়া হান্টারের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন বাইডেন। পরে সেই নারীর গর্ভে জন্ম নেয় বাইডেনের তিন সন্তান। কিন্তু তৃতীয় সন্তান জন্মের মাত্র এক বছর পর ঘটে যায় ভয়াবহ ঘটনা। সড়ক দুর্ঘটনায় প্রাণ যায় বাইডেনের স্ত্রী ও কন্যার। এরপর তিন ও চার বছরের ছেলেকে বড় করে তোলার লড়াই শুরু হয় বাইডেনের। সে সময় রাজনীতিও ছাড়তে চেয়েছিলেন তিনি। তবে ওই সময় জিল বাইডেনের সঙ্গে বন্ধুত্ব হয় জো বাইডেনের। ১৯৭৮ সালে বিয়ে করেন তারা। জিল আগেও বিয়ে করেছিলেন। ২৪ বছর বয়সে সম্পর্কে বিচ্ছেদ ঘটে। সে কারণে এমন কাউকে খুঁজছিলেন, যার হাত আর কখনো ছাড়তে হবে না। বাইডেনকে তার মনে হয় সে কাঙ্খিত মানুষ। জিল পরে বলেছেন, মৃত্যুর আগ পর্যন্ত জো বাইডেনের সঙ্গে থাকার সিদ্ধান্ত নিয়ে ভুল করেননি। তাদের সন্তানরা আবারও মাকে হারাবে না। বিয়ের পর বাইডেনের ছেলেদের নিজের সন্তানের মতো করেই দেখেছেন জিল বাইডেন। পরে তাদের সংসারে মেয়ে অ্যাশলের জন্ম হয় ১৯৮১ সালে।

বারাক ওবামার সময় জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট হওয়ার ফলে আট বছর ধরে মার্কিন সেকেন্ড লেডি হিসেবে সম্মান পেয়েছেন জিল বাইডেন। ২০১৫ সালে এসে বাইডেনের এক ছেলে মারা যায়। সেই ধাক্কা কাটিয়ে উঠতেও বাইডেনের পাশে থেকেছেন বন্ধু-স্ত্রী জিল। এবার নির্বাচনী প্রচারেরও বাইডেনের ছায়াসঙ্গী হয়ে থেকেছেন জিল বাইডেন। ট্রাম্পের নানা উল্টাপাল্টা কথার জবাবও দিয়েছেন জিল। ভোটের পরেই ট্রাম্পের সমালোচনা করতে ছাড়েননি তিনি। ভোটের পরের দিনই তিনি সমর্থকদের সামনে বলেন, ডোনাল্ড ট্রাম্প আছেন নিজের জন্য। তার কমও না, বেশিও না। তিনি আমাদের বিশ্বাস করাতে চান যে, সবাই আমরা ক্ষিপ্ত, রাগান্বিত, স্বার্থপর এবং বিভক্ত। তবে আমরা তাকে দেখিয়ে দিতে যাচ্ছি আমরা কারা। সূত্র : ইউএসএ টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ