Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা কার্যক্রম পরিদর্শন করলেন ব্রিটিশ হাইকমিশনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর কল্যাণপুর বস্তিতে ইউনিলিভার বাংলাদেশের সহায়তায় নির্মিত ওয়াশ সেন্টার এবং ব্র্যাকের বিভিন্ন কোভিড-১৯ বিষয়ক প্রকল্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। এসময় তার সাথে ছিলেন ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক কেদার লেলে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। শনিবার সরেজমিন এই পরিদর্শনের সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও তাদের সঙ্গে ছিলেন।
কল্যাণপুর বস্তিতে বর্তমানে প্রায় ৮ হাজার মানুষ বসবাস করেন, যারা সকলেই অতি দারিদ্র্যের মাঝে জীবন জাপন করেন এবং প্রতি পরিবারের গড় আয় মাত্র ৩ হাজার ৭২৫ টাকা। এখানে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন, বিশুদ্ধ খাবার পানি এবং ব্যবহারযোগ্য নিরাপদ পানির চরম সঙ্কট রয়েছে। এ অবস্থার উন্নতি ঘটানোর লক্ষ্যে গত মার্চে করোনা মহামারী সংক্রমণের কিছুদিন আগেই ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) এবং পাবলিক স্যানিটেশন সেবার নকশায়ন ও বাস্তবায়নে দক্ষ নবীন সামাজিক উদ্যোক্তা প্রতিষ্ঠান ভূমিজ, গত ১৪ মার্চ যৌথভাবে রাজধানীর কল্যাণপুর বস্তিতে একটি কমিউনিটি টয়লেট (শৌচাগার) নির্মাণ করে। এছাড়াও সেখানে উন্নত মানের হাত ধোয়ার জায়গা, বিশুদ্ধ পানির সুব্যবস্থা (পিওরইট) এবং ওয়াশিং মেশিনের মাধ্যমে কাপড় পরিষ্কারের সুব্যবস্থা রয়েছে।
ব্রিটিশ হাইকমিশনার ডিকসন, ইউবিএল চেয়ারম্যান এবং ব্র্যাক এর নির্বাহী পরিচালক সরেজমিনে ওয়াশ সেন্টারটি ঘুরে দেখেন এবং বস্তির অধিবাসীদের মুখ থেকে ওয়াশ সেন্টার ব্যবহারের অভিজ্ঞতা শোনেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ-হাইকমিশনার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ