Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ভারত নিয়ন্ত্রীত কাশ্মিরে ভয়াবহ সংঘর্ষে ৪ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:৪২ পিএম

ভারত নিয়ন্ত্রীত কাশ্মিরে সাম্প্রতিক সময়ে বেড়েছে স্বাধীনতাকামীদের সঙ্গে ভারতীয় সেনাদের সংঘর্ষ। এতে ব্যাপক ক্ষতি মুখোমুখি হচ্ছে দুই পক্ষই।

এদিকে জম্মু-কাশ্মিরে ভয়াবহ সংঘর্ষে কর্মকর্তাসহ ৪ সেনা জওয়ান ও ৩ বিচ্ছিন্নতাকামী নিহত হয়েছে। নিহত ৪ জওয়ানের মধ্যে আধাসামরিক বাহিনী বিএসএফের এক জওয়ান রয়েছেন। গতকাল রোববার ভারত-পাকিস্তান সীমান্তের কুপওয়াড়া জেলায় ওই সংঘর্ষ হয়। কেন্দ্রশাসিত অঞ্চলে গত এপ্রিলের পর থেকে এটি ছিল অন্যতম বড় সংঘর্ষ।

কুপওয়াড়া জেলার মছিল সেক্টরে উগ্রবাদী নির্মূল অভিযানের সময়ে কনস্টেবল সুদীপ সরকার নামে বিএসেফের এক জওয়ান প্রাণ হারিয়েছেন। পরে সেনাবাহিনীর সাহায্যে সংশ্লিষ্ট এলাকায় যৌথ অভিযান চালানো হয়। ভারতীয় সেনা জওয়ানরা এ সময়ে উত্তর কাশ্মিরের মছিল সেক্টরে অনুপ্রবেশের চেষ্টা রুখে দিতে সমর্থ হয়েছে। সন্ত্রাসবিরোধী অভিযানের আওতায় নিরাপত্তা বাহিনীর হাতে তিন বিচ্ছিন্নতাকামী নিহত হয়েছে। কিন্তু পাল্টাপাল্টি বন্দুকযুদ্ধ ও সংঘর্ষের মুখে ভারতীয় জওয়ানের মৃত্যুতে ক্ষয়ক্ষতি হয়েছে।

গত শনিবার দিবাগত মধ্যরাতে মছিল সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর টহলদার সীমান্ত রক্ষী বাহিনী সন্দেহজনক গতিবিধি দেখতে পায়। এ সময়ে বিচ্ছিন্নতাকামী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। নিরাপত্তা বাহিনী তাৎক্ষণিকভাবে একটি অনুপ্রবেশের প্রচেষ্টা ব্যর্থ করে দেয়। গভীররাতে নিরাপত্তা বাহিনীর হাতে এক বিচ্ছিন্নতাকামী নিহত হয়। পরে উগ্রবাদীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর যৌথঅভিযান শুরু হয়। এ সময়ে আরো দু'জন বিচ্ছিন্নতাকামী নিহত হয়। সেনাবাহিনী নিহত বিচ্ছিন্নতাকামীদের লাশ উদ্ধার করেছে। ঘটনাস্থল থেকে একে-৪৭ স্বয়ংক্রিয় রাইফেল ও অন্যান্য সামগ্রী উদ্ধার হয়েছে। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘর্ষ

২৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ