Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১:০৪ পিএম

কয়েকদিন ধরে ঠাণ্ডায় পঞ্চগড় কাঁপছে। হিমালয়ের কাছের জেলা পঞ্চগড়ে গত তিনদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

সোমবার (৯ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এর আগে গত শনিবার (৭ নভেম্বর) সকাল ৬টায় ও ৯টায় এখানে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং রোববার (৮ নভেম্বর) সকাল ৯টায় ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়।

হিমালয় কাছে হওয়ায় পঞ্চগড়ে বরাবরই শীতের প্রকোপ একটু বেশিই থাকে। শীতকালে বেশির ভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে এ জেলায়। এবারও আগেভাগেই শীতের দাপট দেখা যাচ্ছে। গত এক সপ্তাহ ধরে দিনের বেলা রোদ তীব্র থাকলেও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত অনুভূত হচ্ছে শীত। হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়ার সাথে রাত থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ে থাকে পুরো জেলা। ক্রমশ কমছে তাপমাত্রাও। গত এক সপ্তাহের ব্যবধানে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১২’র ঘরে নেমেছে।

দিন দিন তাপমাত্রা আরো কমে আসতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

২৫ ফেব্রুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ