Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

২০২৪ সালের নির্বাচনেও অংশ নেবেন ট্রাম্প, প্রাথমিক কাজ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ৫:৩৬ পিএম

২০২৪ সালের নির্বাচনেও অংশ নেবেন ডোনাল্ড ট্রাম্প, শুরু করেছেন প্রাথমিক কাজ।যেহেতু ২য় মেয়াদে নির্বাচিত হতে পারেননি, তাই আবারও তার নির্বাচন করার সাংবিধানিক অধিকার রয়েছে । এজন্য তিনি ও তার অতি ঘণিষ্ঠ সহযোগীরা প্রাথমিক আলোচনাও শুরু করেছেন বলে একটি সূত্রের দাবি। এজন্যই তিনি নির্বাচনে জালিয়াতি হয়েছে এই শব্দকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চান বলছে সূত্রটি। -সিএনএন, এবিসি, ইউরোপা
মার্কিন সংবিধানের ২২তম সংশেধিনী বলছে, প্রেসিডেন্ট হিসেবে কোনও ব্যক্তিই ২ মেয়াদের বেশি নির্বাচিত হতে পারবেন না। তবে ৪ বছর পর ট্রাম্পের বয়স হবে ৭৮ বছর, যা বাইডেনের বর্তমান বয়সের চেয়ে মাত্র ১ বছর বেশি। মজার ব্যবপার হলো ৩ বার নির্বাচন করে, মাঝখানে ৪ বছর বিরতি দিয়ে নির্বাচিত হবার ইতিহাস যুক্তরাষ্ট্রে রয়েছে। গ্রোভার ক্লিভর‌্যান্ড ১৮৮৫ ও ১৮৯৩ সালে নির্বাচিত হয়েছিলেন। তবে ২০২৪ সালের প্রাইমারিতে ট্রাম্পকে বেশ কিছু অভিজ্ঞ রিপাবলিকান নেতার মুখোমুখি হতে হবে। তবে এই ব্যাপারে ট্রাম্পের সাবেক চিফ অব স্টাফস মিক মুলভানি বলেন, আমি মনে করি প্রেসিডেন্ট অবশ্যই রাজনীতিতে সক্রিয় থাকছেন। ২০২৪ সালেও তিনি থাকবেন বলে মনে করি। তিনি হারতে একেবারেই পছন্দ করেন না।

মজার ব্যাপার হলো, রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের বিশাল সমর্থকগোষ্ঠী আচে। এরা পার্টির চেয়েও ব্যক্তি ট্রাম্পের প্রতি বেশি বিশ্বস্ত। যা প্রাইমারিতে তাকে বেশ খানিকটা এগিয়ে রাখবে বলে মনে করা হচ্ছে। এমনকি এই পরিমাণ সমর্থক নিয়ে তার নিজে থেকেও সতন্ত্রভাবে নির্বাচনের সক্ষমতা রয়েছে। যদি তাকে মনোনয়ন না দেয়া হয় এবং তিনি স্বতন্ত্রভাবেই নির্বাচন করেন, তবে রিপাবলিকান পার্টি ব্যাপক প্রশ্নের মুখে পড়ার শঙ্কা রয়েছে।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১০ নভেম্বর, ২০২০, ১:৫২ পিএম says : 0
    জেড়া আগে হোয়াইট হাউজ হোয়াইট করুন।। মাল পত্র নিয়ে বিছানা বাহির করেন। প্ররাজয় মানুন। তারপর চিন্তা করুন২০২৪নির্বাচন। ক্ষমতার ট্রাম্প আগামী ট্রাম্পের দেখবেন আমেরিকার মানুষরা। ইনকাম ট্রেক্স। অনেক রকম মামলার ঝামেলায় পড়বেন। ক্ষমতায় না থাকলে যাকে যাহা ইচ্ছে বলা যাবেনা। সামনে জেড়ার বিপদ অনেক। বিপদে আছেন পারিবারিক ভাবেই। সময় মানুষের সব সময় নিয়ত্রনে থাকেনা। ক্ষমতা স্থায়ী নয়। বিশ্বের মানুষের জন্যেই শিক্ষা। এই প্ররাজয় আমেরিকার জনগণের জন্যে। আমেরিকার প্রবাসীদের জন্যে। আমেরিকার নাগরিকত্বের জন্যে জলবায়ু বিশ্বমহামারী জন্যে। বিশ্বে সব চাইতে খতিগ্রস্থ আমেরিকার স্বাস্থ্য ব‍্যাবস্থা ভয়াবহ চিত্র কোটি অধিক আক্রান্ত আড়াই লাখের কাছাকাছি মৃত্যু ভয়ংকর চিত্র মৃত্যুর মিছিল এখনো অব‍্যাহত আছে। জো বাইডেন কঠিন সময়ের দায়িত্ব গ্রহণকারী বয়োজ্যেষ্ঠ প্রেসিডেন্ট। আগামী বিশ্ব শান্তির কি দায়িত্ব পালন করেন বিশ্বের এই একক পরাশক্তি আমেরিকা ভবিষ্যতে কর্মকাণ্ডে প্রকাশ পাবে। আমরা শান্তিপূর্ণ বিশ্বের প্রত‍্যাশায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ