Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

৩৭৬ দিন পর মিরপুরে সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

ক্রিকেটে তার মুন্সিয়ানা নিয়ে প্রশ্ন ওঠে কদাচিৎই। তবে কিছুটা খামখেয়ালিপনা ছিল আগেও, ঘড়ির কাঁটা মেপে অনুশীলনে আসা যেন তার ধাতেই নেই। কিন্তু এবার বুঝি আমূলে পাল্টে গেছে সেটিও। বিসিবি নির্ধারিত ফিটনেস পরীক্ষা শুরুর সময় সকাল ১০টা। সকাল সাড়ে ৮টাতেই কানে হেডফোন গুঁজে কালো টি-শার্ট পরা সাকিব আল হাসান এলেন মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। ঝুটি বাধা বাবড়ি চুলে চেহারার ভিন্নতা আনা এই তারকা জোরে একটা তালি বাজিয়ে ঢুকলেন হোম অব ক্রিকেটে। যেন জানান দিলেন ‘আমি এলাম’। প্রয়োজনও তো ছিল। নিজের অনেক কীর্তি গড়া মাঠে বাংলাদেশের সাবেক অধিনায়ক এলেন ঠিক যে ৩৭৬ দিন পর। জিমে কিছুটা সময় পার করলেন, প্রিয় ড্রেসিং রুমে গেলেন, সতীর্থদের কয়েজনের সঙ্গে দেখাও হলো। তবে ফিটনেস পরীক্ষা না দিয়েই মাঠ ছেড়ে যান বিশ্বসেরা অলরাউন্ডার।
২০১৯ সালের ২৯ অক্টোবর সন্ধ্যার পর সাকিব শেষবার এসেছিলেন ‘হোম অব ক্রিকেটে’। তবে সেদিনের প্রেক্ষাপট ছিল একেবারে ভিন্ন। আবহ ছিল অন্যরকম। সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞার রায় পাওয়ার পর বিসিবি কার্যালয়ে তিনি এসেছিলেন বিমর্ষ চেহারায়। বোর্ড সভাপতি নাজমুল হাসানকে পাশে রেখে নিজের ভুলের জন্য অনুতাপের কথা জানিয়েই বেরিয়ে গিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় নায়ক। এরপর আর তার পা পড়েনি শেরে বাংলার মাঠে।
নিষেধাজ্ঞার এক বছরে মাঠে আসার সুযোগও ছিল না তার। বিসিবির সুবিধা নিয়ে করতে পারতেন না অনুশীলন। সেই শেকল পেরিয়ে তিনি এখন মুক্ত। চলতি মাসে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়েই মাঠের খেলায় ফিরতে দেখা যাবে তাকে। তার আগে প্রস্তুতির জন্য সপ্তাহ দুয়েক সময় পাচ্ছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার।
পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট সামনে রেখে এদিন জাতীয় দল ও এইচপি দলের বাইরে থাকা ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা ছিল। তাদের সঙ্গে পরীক্ষা দেওয়ার কথা ছিল সাকিবেরও। তবে দেশ সেরা এই ক্রিকেটার এদিন ফিটনেস যাচাইয়ের জন্য বিপ টেস্টে অংশ নেননি। ট্রেনার তুষার কান্তি হাওলাদার জানিয়েছেন, শরীর পুরোপুরি তৈরি না থাকায় সাকিব এই পরীক্ষা পিছিয়ে দিয়েছেন। আগামীকাল আলাদাভাবে বিপ টেস্ট দিবেন তিনি, ‘যাদের সঙ্গে সাকিবের বিপ টেস্ট হওয়ার কথা, তাদের কারও কোভিড পরীক্ষা করানো হয়নি। এটা একটা ভাবনার কারণ। এছাড়াও সে দীর্ঘদিন পর ফিরেছে। ফিজিও-ট্রেনাররা তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করবেন। এজন্যও একটু সময় লাগবে। বুধবার (কাল) হতে পারে তার ফিটনেস টেস্ট।’
যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার দেশে ফেরার কয়েক ঘণ্টা পরই গুলশানে একটি সুপারশপ উদ্বোধনে লোকসমাগমে যোগ দিয়ে তুমুল আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছিলেন সাকিব। পরে কোভিড পরীক্ষায় নেগেটিভ হয়ে তিনি গতকালই আসেন মাঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিরপুরে-সাকিব
আরও পড়ুন