Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯০ ভাগ সুরক্ষা দেবে ফাইজার-বায়োএনটেকের টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ফাইজার ও বায়োএনটেকের টিকা ৯০ ভাগের বেশি মানুষকে কোভিড-১৯ আক্রান্ত হওয়া থেকে বাঁচাবে। এটিকে বলা হচ্ছে প্রথম কার্যকরি করোনার ভ্যাকসিন। মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার বলছে, করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষামূলক কার্যক্রম থেকে প্রাপ্ত তথ্যগুলোর প্রাথমিক পর্যালোচনা করে দেখা যায় যে, করোনা মোকাবিলায় এটি ৯০ শতাংশের বেশি কার্যকর। বিশ্লেষণ থেকে পাওয়া তথ্য মতে, প্রথম ধাপে ৪৩ হাজার স্বেচ্ছাসেবী ফাইজারের টিকাটি গ্রহণ করেন। যাদের মধ্যে ৪৯ জনের কোভিড শনাক্ত নিশ্চিত করা হয়েছিলো। এসব স্বেচ্ছাসেবীরা ভ্যাকসিনটির ২টি ডোজ গ্রহণ করেছিলেন।
ফাইজার বলছে, ভ্যাকসিনটি দ্বিতীয় ডোজের সাত দিন পরে এবং প্রাথমিক ডোজের ২৮ দিনের পরে সুরক্ষা সরবরাহ করে। এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এফডিএ'র অনুরোধে খাদ্য ও ওষুধ প্রশাসন ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার পরের দু'মাস ধরে স্বেচ্ছাসেবীদের নজরদারি করছে। নভেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যেই প্রতিষ্ঠানটি নিজেদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেছে।
ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালবার্ট বাউলা একটি বিবৃতিতে বলেছেন, আমরা মানুষকে এই বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কটের অবসান ঘটাতে সাহায্য করার জন্য প্রয়োজনীয় অগ্রগতি অর্জনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি। আশা করছি আগামী সপ্তাহগুলোর মধ্যেই কয়েক হাজার অংশগ্রহণকারীদের থেকে উৎপন্ন ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা ডাটা পেয়ে যাবো।
বিশ্বে প্রায় এক ডজন টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। তবে এটাই প্রথম কোনো টিকা যার ফলাফল সামনে আসলো। শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে প্রশিক্ষিত করতে এক্সপেরিমেন্টাল অ্যাপ্রোচ ব্যবহার করা হয়েছে এই টিকায়। তিন সপ্তাহের ব্যবধানে টিকার দুই ডোজ দিতে হয়। যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা ও তুরস্কে এই টিকার পরীক্ষা চালানো হয়। এসব পরীক্ষায় দেখা গেছে যে, দ্বিতীয় ডোজ দেয়ার সাতদিন পরই প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠেছে। ফাইজার জানিয়েছে, এ বছরের শেষে তারা ৫ কোটি ডোজ সরবরাহ করতে সক্ষম হবে। আর আগামী বছর শেষ হওয়ার আগে ১৩০ কোটি ডোজ সরবরাহ করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ