Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বাইডেনের জয় উদযাপন চীনাদের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের খবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং নীরব থাকলেও সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্টে এ দুই পরাশক্তির মধ্যে আরও ভাল সম্পর্কের আশা করছেন চীনের নাগরিকেরা।
সোমবার দ্য গার্ডিয়ান জানায়, জয় নিশ্চিতের পরে বাইডেনের বক্তব্য হ্যাশট্যাগ দিয়ে ‘বাইডেন ন্যাশনাল অ্যাড্রেস’ সামাজিক যোগাযোগমাধ্যমে সর্বাধিক দেখা বিষয় ছিল। চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবুতে বক্তব্যটি একশ’ কোটিরও বেশিবার দেখা হয়েছে।
সেখানে প্রতিক্রিয়াগুলো ছিল- ‘একজন প্রেসিডেন্টের আচরণ এমনই হওয়া উচিত’, ‘আমি তার বক্তব্য পুরোটা দেখলাম এবং এটি যথাথ’, ‘ট্রাম্প নির্বাচনে পরাজয় অস্বীকার করায় সম্ভাব্য দাঙ্গা এড়াতে পারস্পরিক সহযোগিতার ওপর জোর দেওয়াটাই বুদ্ধিমানের কাজ’ এমন। করোনাভাইরাস মোকাবিলাকে বাইডেনের অগ্রাধিকার দেয়া এবং এর জন্য একটি ট্রানজিশনাল টাস্কফোর্স গঠনের প্রস্তাবের সঙ্গে সম্মতি জানান তারা।
এদিকে, বেইজিংয়ে ২০১১ সালে বাইডেন যে দোকান পরিদর্শনে গিয়েছিলেন, সেখানে নুডলস খেতে মানুষের ভীড় পড়ে গেছে বলে জানা যায়।
চীনা সংবাদ মাধ্যমগুলোতে বাইডেনের প্রথম স্ত্রী, কন্যা ও পুত্রের মৃত্যু নিয়ে বাইডেনের ব্যক্তিজীবনের ওপর প্রতিবেদন প্রকাশ করে। কনিষ্ঠ মার্কিন সিনেটর থেকে প্রবীণ প্রেসিডেন্ট হওয়া পর্যন্ত তার সুদীর্ঘ রাজনৈতিক পথের ওপর প্রতিবেদন প্রকাশ করা হয়।
বিজয়ের খবর পাওয়ার পর, বাইডেন প্রথমেই তার মৃত ছেলের সমাধিতে গিয়েছিলেন, এমন সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই শেয়ার করে সহানুভুতি প্রকাশ করেছেন।
ট্রাম্প প্রশাসনের অধীনে ওয়াশিংটন ও বেইজিংয়ের সম্পর্ক কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ পর্যায়ে পৌঁছেছে। মানবাধিকার সম্পর্কিত বিষয় ছাড়াও প্রযুক্তি, বাণিজ্যিক বিভিন্ন বিষয় নিয়ে ট্রাম্পের নীতির সমালোচনা হয়েছে নানা জায়গায়।
বেইজিংভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর চীন অ্যান্ড গ্লোবালাইজেশনের সভাপতি ওয়াং হুইয়াও বলেন, তিনি আশা করেন চীনের সঙ্গে কাজ করতে বাইডেন বহুপাক্ষিক পদ্ধতি অবলম্বন করবেন। ‘বাইডেন প্রশাসন চীনের সঙ্গে বিভিন্ন ধরনের সংলাপ এবং আলোচনায় অংশ নেবে, যা পরিস্থিতি স্থিতিশীল করবে’- তিনি বলেন।
চীনা সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসের সম্পাদক হু জিজিন একটি ভিডিওতে বলেছেন, মার্কিন রাজনীতি থেকে দূরত্ব বজায় রাখতে চীন বাইডেনের বিজয়ে অভিনন্দন জানায়নি। তিনি উইবুতে লিখেছেন: ‘এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে উত্তাল এবং অনিশ্চিত পরিবর্তনের সময় ... চীনকে প্রস্তুত থাকতে হবে’। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • বুলবুল আহমেদ ১০ নভেম্বর, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    তাদের খুশি হওয়াটা বোকামি
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১০ নভেম্বর, ২০২০, ৭:৫০ এএম says : 2
    চিনকে তার জুলুম, ক্ষমা চেয়া বন্ধ করিতে হইবে এবং উইগুর মোসলমানদের স্বাধীনতা দিতে হইবে এবং ইসলাম অবমাননার জন্য ক্ষমা চেয়ে তার খাইসলত বদলাইতে হইবে। যদি না বদলায় তাহা হইলে তাদের ধংসের জন্য প্রস্তুত থাকিতে হইবে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Touhidul Robin ১০ নভেম্বর, ২০২০, ৮:৫৫ এএম says : 0
    I think that china will be changes his foreign policy with Biden administration
    Total Reply(0) Reply
  • Tarek M. ১০ নভেম্বর, ২০২০, ৮:৫৬ এএম says : 0
    Biden has officially declared his Coronavirus Task Force Panel. The war to save The American Lives and Honoring Those Lost has officially started!
    Total Reply(0) Reply
  • Ziared Rahman ১০ নভেম্বর, ২০২০, ৮:৫৬ এএম says : 0
    জো বাইডেনের কারণে সারা পৃথিবীতে শান্তি বয়ে আসুক এই কামনা করি।
    Total Reply(0) Reply
  • Juel Shikder Mimu ১০ নভেম্বর, ২০২০, ৮:৫৭ এএম says : 2
    হে হে,,,আনন্দ হওয়ার কিছুই নেই। এ যে বিশিষ্ট বারাক ওবামার কপি,, কিছু দিন পরি বুঝা যাবে যে
    Total Reply(0) Reply
  • Khan Raju ১০ নভেম্বর, ২০২০, ৮:৫৭ এএম says : 0
    ওরা কারা জাতি জানতে চায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ