Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইসলামকে অনেক সম্মান করি আমরা

কায়রোতে ফরাসী পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১১:৫৭ পিএম

স্কুলের শিক্ষার্থীদেরকে মহানবী (সা.) এর কার্টুন দেখানোর জন্য ফ্রান্সের এক শিক্ষককে হত্যা করে এক জিহাদি। এরপরই এই ঘটনার নিন্দা করতে গিয়ে ইসলাম ধর্ম সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখে্যাঁ। যার জেরে আরব দেশগুলি-সহ প্রায় গোটা মুসলিম বিশ্বেই ফ্রান্সে উৎপাদিত হওয়া পণ্য বয়কটের ডাক ওঠে। ইমানুয়েল ম্যাখে্যাঁর সমালোচনা করার পাশাপাশি ফ্রান্সের নাগরিকদের বিরুদ্ধেও ক্ষোভ প্রকাশ করতে থাকেন অনেকে। এবার, পরিস্থিতি জটিল হচ্ছে দেখে এবার সেই ক্ষোভ প্রশমন করার কাজ শুরু করলেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লে দ্রিয়ান। মিশর সফরে গিয়ে তারা ইসলাম ধর্মকে খুব সম্মান করেন বলেও উল্লেখ করলেন।

রোববার মিশর সফরে কায়রো গিয়ে প্রথমে সে দেশের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসি ও পররাষ্ট্রমমন্ত্রী সামে শৌকরির সঙ্গে দেখা করেন ফ্রান্সের পররাষ্ট্রমমন্ত্রী লে দ্রিয়ান। তারপর ইসলাম ধর্মের ভ‚য়সী প্রশংসা করে তিনি বলেন, ‘আমাদের প্রেসিডেন্টের মন্তব্যের ভুল ব্যাখ্যা করে যেভাবে ফ্রান্স বিরোধী হাওয়া উঠেছে তা অনভিপ্রেত। আমাদের প্রথম নীতি হল, ইসলামের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন। পাশাপাশি আমি একথাও বলতে চাই যে ফ্রান্সের সমাজের পুরো অংশজুড়ে মুসলিমরা রয়েছেন। এখন আমাদের সন্ত্রাসবাদী হামলার হুমকি দেয়া হচ্ছে। ধর্মান্ধতার পরিবেশ তৈরি করে নাশকতার চেষ্টা চলছে। তবে এটা শুধু আমাদের নয় সর্বত্রই একই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই এই লড়াইটা সবার একসঙ্গে লড়া উচিত।’

মিশরে গিয়ে সুন্নি মুসলিম সম্প্রদায়ের সর্বোচ্চ সংস্থা হিসেবে খ্যাত হাজার বছরের পুরনো আল আজহা মসজিদেও গিয়েছিলেন লি দ্রিয়ান। সেখানে গিয়ে ওই মসজিদের প্রধান, ইমাম শেখ আহমেদ আল তেইয়্যেবের সঙ্গে দেখা করেন তিনি। সেখানে গিয়ে ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে বলে উল্লেখ করেন। পাশাপাশি ফ্রান্সের ফের কোনও সন্ত্রাসবাদী হামলা হলে তারা ছেড়ে কথা বলবেন না বলেও উল্লেখ করেন। শেখ আহমেদ আল তায়েবও তাকে জানান, ইসলামে সন্ত্রাসের কোনও স্থান নেই। আর সন্ত্রাসবাদীদেরকে তারা মুসলিম বলে মনে করেন না। সূত্র : আল-জাজিরা।



 

Show all comments
  • রুহান ১০ নভেম্বর, ২০২০, ১২:৫১ এএম says : 0
    আস্তে আস্তে সবার বোধ উদয় হবে
    Total Reply(0) Reply
  • Sayedur Rahaman Sayed ১০ নভেম্বর, ২০২০, ৮:১০ এএম says : 0
    আগে কইলে বিশ্বাস করতাম যে, কথাগুলো আপনার মনের কথা
    Total Reply(0) Reply
  • Salauddin Yousuf ১০ নভেম্বর, ২০২০, ৮:০৬ এএম says : 0
    ভয়ে বলছে, মনে অন্য কিছু
    Total Reply(0) Reply
  • Kholilur Rahman Billal ১০ নভেম্বর, ২০২০, ৮:০৭ এএম says : 0
    boycott France
    Total Reply(0) Reply
  • Mohammad Oli Ullah ১০ নভেম্বর, ২০২০, ৮:০৭ এএম says : 0
    শয়তানের মনের ভিথরে শয়তানি থাকে
    Total Reply(0) Reply
  • নিয়ামুল ১০ নভেম্বর, ২০২০, ৮:১১ এএম says : 0
    মনের থেকে বলুক, আর লোক দেখানোর জন্য বলুক। বলার জন্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Monir Howlader ১০ নভেম্বর, ২০২০, ৮:০৭ এএম says : 0
    মিশরের শাসক গোষ্ঠী নিজেরাই মোনাফেক।
    Total Reply(0) Reply
  • Md Monir ১০ নভেম্বর, ২০২০, ৮:০৮ এএম says : 0
    তার নমুনা বিশ্ব পেয়েছে
    Total Reply(0) Reply
  • Mokhlesur Rahman ১০ নভেম্বর, ২০২০, ৮:০৯ এএম says : 0
    Then why your president Mathor Emanuel has said this about the last prophet Nobi ( sws) , How dare He is ! Bring him to impeacement soon .
    Total Reply(0) Reply
  • Kamrul ১০ নভেম্বর, ২০২০, ৭:১০ এএম says : 0
    কাফেরদের এ কথা (ইসলামকে অনেক সম্মান করি আমরা) শুধুমাত্র তাদের পদ/পদবি,দেশ ও বাণিজ্য বাঁচানোর জন্য । একথা সত্য হলেতো অনেক আগেই মেখো ও তার সহযোগীরা ভূল স্বীকার করতো। এসব কাফেরদের কথা,চিন্তা-চেতনা,সহযোগিতা,সহমর্মিতা,মোট কথা এদের সব বিষয়ে মুসলমানদের খুবই সতর্ক থাকা দরকার। করন মুমিন কখনোই বোকা হবে না।
    Total Reply(0) Reply
  • Jack Ali ১০ নভেম্বর, ২০২০, ১০:৫৭ এএম says : 0
    President Abdullah CC is a great enemy of Allah, he killed thousands of muslim not only that he ousted President Morsi and President died due to torture and thousands of muslims are in jail.. He arrested one of the Imam who protested against France regarding Insulting Our Beloved Prophet [SAW].. O'Muslim unite under one banner of Islam and remove all so called muslim countries government who rule by the Law of Iblees then again we be able to rule the world with justice where there will be no more oppression/killing/raping/poverty and many more social vice.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহানবী (সা.)

১৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ